সম্পর্ক ছিন্ন করলো ওয়াল-মার্ট

নিউজ ডেস্ক,নভেম্বর ২৭ (খবর তরঙ্গ ডটকম)- যুক্তরাষ্ট্রের বৃহৎ ব্যবসায়ী প্রতিষ্ঠান ওয়াল-মার্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আশুলিয়ায় তাজরীন ফ্যাশনস লিমিটেডে ওয়াল-মার্টের জন্য কাপড় উৎপাদন হচ্ছিল বলে তাদের জানা ছিল না।মঙ্গলবার প্রকাশিত আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমে এমন খবর বেরিয়েছে।ওয়াল-মার্ট জানিয়েছে, তারা তাজরীন ফ্যাশনস লিমিটেডকে পণ্য (কাপড়) উৎপাদনের কোনো কর্তৃত্ব দেয়নি। তবে তাদের একটি সাপ্লায়ার (সরবরাহকারী) প্রতিষ্ঠান সাব-কনট্রাক্টে কারখানাটিকে কাজ দিয়েছিল, যা তাদের নীতির সরাসরি লংঘন।

সোমবার প্রকাশিত একটি বিবৃতিতে ওয়াল-মার্ট ঘোষণা করে, “আজ, সাপ্লায়ারের সঙ্গে আমরা সম্পর্ক ছিন্ন করলাম। সত্য হচ্ছে, এই ঘটনা আমাদের জন্য পীড়াদায়ক এবং আমরা বাংলাদেশের পোশাকশিল্পে অগ্নিনির্বাপণ শিক্ষা ও প্রশিক্ষণের জন্য কাজ করব।”

গত রোববার রাজধানী ঢাকার অদূরে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকাণ্ডের ঘটনায় ১১২ জনের মৃত্যু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে জানিয়েছেন, “এটা দুর্ঘটনা নয়, পরিকল্পিতভাবে কারাখানাটিতে আগুন লাগানো হয়েছে।”

ইউরোপের বিখ্যাত ব্রান্ড “সি এন্ড এ” এবং হংকং ভিত্তিক প্রতিষ্ঠান “লি এন্ড ফুং”ও তাজরীন ফ্যাশনে তাদের পোশাক তৈরি করতো বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়।

অগ্নিকাণ্ডের ঘটনায় প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে নিহতদের প্রতি সমবেদনা প্রকাশ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।