বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি ওবামা:ফোর্বস - খবর তরঙ্গ
শিরোনাম :

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি ওবামা:ফোর্বস



(খবর তরঙ্গ ডটকম)

নিউজ ডেস্ক,০৬ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় এবার সবার উপরে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।বিশ্বের সাতশ’ ১০ কোটি মানুষের মধ্য থেকে সবচেয়ে প্রভাবশালী ৭১ জন ব্যক্তিকে বাছাই করেছে ফোর্বস। মানুষের ওপর প্রভাব, অর্থ ও অন্যান্য গুরুত্বপূর্ণ সম্পদের নিয়ন্ত্রণ, বিভিন্ন ক্ষেত্রে ক্ষমতা ও ক্ষমতার ব্যবহারের ওপর ভিত্তি করে এই তালিকা করা হয়েছে। তালিকাটি প্রকাশ হয় বুধবার।এ তালিকায় ওবামার পরে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলকে রাখা হয়েছে। তারপরে রয়েছেন আরেক রাষ্ট্রপ্রধান রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তালিকায় সাত নম্বরে সৌদির বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদ, নয় নম্বরে চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শি জিনপিং এবং ১০ নম্বরে স্থান হয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের।

সবচেয়ে ক্ষমতাধরদের তালিকায় ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধীকে রাখা হয়েছে। তিনি রয়েছেন দ্বাদশ অবস্থানে। আর তার দেশের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে রাখা হয়েছে ১৯তম স্থানে।

তালিকায় ব্যবসায়ীদের মধ্যে প্রভাবশালী হিসেবে সবচেয়ে এগিয়ে রাখা হয়েছে মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটসকে। তিনি বিশ্বের সবচেয়ে প্রভাশালী ব্যক্তিদের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছেন। শীর্ষ ১০ জনের মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান বেন বার্নাকে ও ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট মারিও দ্রাঘি রয়েছেন।

তবে এবার ওই তালিকায় জায়গা হয়নি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের। বাদ পড়েছেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি টিমোথি গেইথনারও।

এ তালিকায় স্থান পাওয়া ব্যতিক্রমী চরিত্রের মধ্যে রয়েছেন জোয়াকুইন গুজম্যান লোয়েরা। ৬৩ নম্বরে থাকা লোয়েরা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মাদক চোরাচালান দল মেক্সিকোর সিনালোয়ার নেতৃত্ব দিচ্ছেন।

সবচেয়ে কম বয়সীদের মধ্যে তালিকায় স্থান পেয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। আগের বছরের চেয়ে অবস্থানের দিক থেকে অবনমন ঘটলেও তালিকায় ২৫তম অবস্থানে রয়েছেন তিনি।

তালিকায় পাকিস্তানের প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রীর জায়গা না হলেও স্থান হয়েছে সেদেশের সেনাপ্রধান ও গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) মহাপরিচালকের। সেনাপ্রধান আশফাক পারভেজ কায়ানি ২৮ তম অবস্থানে এবং আইএসআই প্রধান জহিরুল ইসলামকে ৫২ তম অবস্থানে রাখা হয়েছে।


পূর্বের সংবাদ