রকেট উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে উত্তর কোরিয়া

নিউজ ডেস্ক, ১২ ডিসেম্বর(খবর তরঙ্গ ডটকম)- বিশ্ব ক্ষমতাধরদের তুমুল সমালোচনা তোয়াক্কা না করে রকেট উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে উত্তর কোরিয়া।এপ্রিলের ব্যর্থতা আর এ সপ্তাহের বিলম্ব মিলে বেশ ধকল শেষে বুধবার সকালে উৎক্ষেপণে সফল হলো কমিউনিস্ট শাসিত দেশ উত্তর কোরিয়া।রকেটটির মাধ্যমে পৃথিবীর কক্ষপথে একটি কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) পাঠাতে চাইছে দেশটি।এ মাসের শুরুর দিকে দেশটির সরকারের পক্ষ থেকে আভাস দেয়া হয়েছিল ডিসেম্বরের ১০ থেকে ২২ তারিখের মধ্যেই রকেটটি উৎক্ষেপণ করা হবে।কেসিএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি রকেটটি এরআগের কোয়াংমিয়োংসোং-৩ রকেটের উন্নত সংস্করণ।

এরআগে গত এপ্রিলে একটি রকেট উৎক্ষেপণে ব্যর্থ হয় পিয়ংইয়ং। উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যেই রকেটটি বিধ্বস্ত হয়। ওই সময়ের ভুলগুলো শোধরানো হয়েছে বলে জানিয়েছে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

তবে স্যাটেলাইট উৎক্ষেপণের নামে দূরপাল্লার রকেটের পরীক্ষামূলক উড্ডয়নে উদ্বেগ প্রকাশ করেছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া।

পাঠানো কৃত্রিম উপগ্রহটি শান্তিপূর্ণ বৈজ্ঞানিক ও প্রযুক্তি ক্ষেত্রে কাজে লাগানো হবে বলে উত্তর কোরিয়া জানিয়েছে।

তবে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলো দাবি করছে, উত্তর কোরিয়া উপগ্রহ পাঠানোর কথা বলে আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে চাইছে। ওই ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম বলেও তাদের দাবি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।