যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি - খবর তরঙ্গ
শিরোনাম :

যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি



(খবর তরঙ্গ ডটকম)

নিউজ ডেস্ক, ২২ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ম্যাসাচুসেটসের সিনেটর জন কেরিকে মনোনীত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।শুক্রবার কেরিকে মনোনয়ন করে ওবামা বলেন, কেরির সারা জীবনের অভিজ্ঞতা তাকে এ দায়িত্ব নেবার জন্য প্রস্তুত করেছে।হোয়াইট হাউজে মনোনয়ন ঘোষণার সময় জন কেরিকে পাশে নিয়ে ওবামা বলেন, কেরি আগামী বছরগুলোতে মার্কিন কূটনীতিকে দিক নিদের্শনা দেবেন।বিশ্ব নেতাদের সম্মান ও আস্থা অর্জনের জন্য তিনি কেরির প্রশংসা করেন।

কেরি পাঁচবারের সিনেটর। এছাড়া ২০০৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ছিলেন কেরি। তিনি দেশটির পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।

সিনেট দ্রুত এ মনোনয়নে সম্মতি দেবে বলে আশা প্রকাশ করেন ওবামা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের স্থলাভিষিক্ত হবেন কেরি। হিলারি ইতোমধ্যেই ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়েছেন।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সুসান রাইস গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী পদে তার প্রার্থিতা পরিহার করার পর কেরিকে এ পদে মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছিলেন ওবামা।


পূর্বের সংবাদ