আইভরি কোস্টে ৩ দিনের শোক ঘোষণা:বর্ষবরণ ট্র্যাজেডি

আফ্রিকার দেশ আইভরি কোস্টে নববর্ষের অনুষ্ঠানে ভিড়ে পদদলিত হয়ে ৬১ জন নিহত হওয়ার পর তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে দেশটির সরকার।মঙ্গলবার দুপুরে দিকে দেশটির বাণিজ্যিক রাজধানী আবিদজানের একটি স্টেডিয়ামের কাছে বর্ষবরণের কনসার্ট ও আতশবাজি দেখতে গিয়ে হুড়োহুড়িতে কমপক্ষে ৬১ জন নিহত ও আহত হয় আরো অন্তত ২০০ জন। ওই কনসার্টে যুক্তরাষ্ট্রের শিল্পী ক্রিস ব্রাউনের গান গাওয়ার কথা ছিল।৬৫ হাজার দর্শক ধারণক্ষমতার ফেলিক্স হুপহুয়েত বোয়িগনি স্টেডিয়ামে আতশবাজির প্রদর্শনী শেষ হওয়ার পর ঠিক কি কারণে হুড়োহুড়ি শুরু হয়েছিল, তা এখনো স্পষ্ট নয়।

তবে বিবিসি তাদের পশ্চিম আফ্রিকার প্রতিনিধি থমাস ফেসির বর্ণনায় প্রতিবেদন দিয়েছে, কিছু যুবক ছুরি দেখিয়ে স্টেডিয়ামে আসা দর্শকদের মোবাইল ফোন কেড়ে নেয়ার চেষ্টা করলে আতঙ্ক ও হুড়োহুড়ি শুরু হয়।

প্রাথমিক হিসাবে নিহতের সংখ্যা ৬১ বলে জাতীয় টেলিভিশনে এক বিবৃতিতে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী হামেদ বাকায়োকো। নিহতদের অনেকেরই বয়স ৮ থেকে ১৫ বছরের মধ্যে।

প্রেসিডেন্ট আলাসানে কোয়াত্তারা ঘটনার পরপরই হাসপাতালে আহতদের দেখতে যান। তিনি এ ঘটনাকে জাতীয় বিপর্যয় হিসেবে উল্লেখ করেছেন। স্টেডিয়ামে আসলে কি ঘটেছিল তা খতিয়ে দেখতে তদন্ত শুরুরও নির্দেশ দিয়েছেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।