শপথ অনুষ্ঠান বাতিল, সুস্থ নয় শ্যাভেজ - খবর তরঙ্গ
শিরোনাম :

শপথ অনুষ্ঠান বাতিল, সুস্থ নয় শ্যাভেজ



নিউজ ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

সমাজতান্ত্রিক ভেনিজুয়েলার প্রেসিডেন্ট পদে পুনরায় নির্বাচিত হুগো শ্যাভেজের স্বাস্থ্যগত কারণে শপথ অনুষ্ঠান বাতিল করেছে। আর দেশটির জাতীয় পরিষদ তা অনুমোদনও দিয়েছে।
বৃহস্পতিবার চতুর্থবারের মতো নির্বাচিত হুগো শ্যাভেজের শপথ অনুষ্ঠান হওয়ার কথা ছিল।দেশটির ভাইস-প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশটির জাতীয় পরিষদের বরাবর বুধবার শপথ অনুষ্ঠান বাতিলের আবেদন জানালে খবর জানাজানি হয়। আবেদনে মাদুরো বলেন, ‘ক্যান্সারের অস্ত্রোপচার পরবর্তী পুনর্বাসনে প্রেসিডেন্ট শ্যাভেজের চিকিৎসায় গঠিত মেডিকেল টিম আরো সময় লাগবে বলে জানিয়েছে। সুতরাং ১০ জানুয়ারি শপথ অনুষ্ঠানে তাঁর পক্ষে অংশ নেয়া সম্ভব নয়।’

কিউবার একটি হাসপাতালে ক্যান্সার আক্রান্ত শ্যাভেজের দেহে গত ডিসেম্বরে অস্ত্রোপচার করা হয়। এরপর থেকে তিনি ফুসফুসে সংক্রমণসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন।

চিঠিতে পরে কোনো এক তারিখে এই শপথ অনুষ্ঠানের জন্যও আবেদন করা হয়েছে। তবে সুনির্দিষ্ট করে কোনো তারিখ দেয়া হয়নি।

সরকারের পক্ষ থেকেও এক ঘোষণায় পরবর্তী তারিখে শ্যাভেজ শপথ নিবেন বলে জানানো হয়েছে।

এদিকে, শ্যাভেজের শপথ অনুষ্ঠান ঘিরে বিতর্কের মধ্যে দেশটির বিরোধী দলগুলো সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ কামনা করেছে।

দেশটিতে শ্যাভেজের সুস্থতা কামনা করে প্রার্থনা করা হচ্ছে।

গত বছর ডিসেম্বর মাসের ১১ তারিখে কিউবার রাজধানী হাভানায় চিকিৎসকরা ক্যান্সারের জন্য ক্যান্সার সারাতে প্রেসিডেন্ট শ্যাভেজের চারবারের মতো অস্ত্রোপচার সম্পন্ন করেন।

ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে দেশটির তথ্যমন্ত্রী আরনেস্তো ভিইয়েগা জানিয়েছেন, ফুসফুসে প্রদাহের ফলে তাঁর শ্বাস-প্রশ্বাসে সমস্যা হচ্ছে। ক্যান্সারের কারণে এ জটিলতায় ভুগছেন শ্যাভেজ।

৫৮ বছর বয়সী শ্যাভেজ গত বছর চতুর্থবারের মত দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন। শ্যাভেজ ১৯৯৯ সালে প্রেসিডেন্ট হবার পর থেকে তার দেশে সমাজতান্ত্রিক অর্থনীতি পরিচালনা করে আসছেন।

তিনি কম্যুনিস্ট কিউবা এবং লাতিন আমেরিকায় বামপন্থী রাজনৈতিক শক্তির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেন। একই সাথে যুক্তরাষ্ট্রর সাথে তার সম্পর্কে অবনতি হয়।


পূর্বের সংবাদ