কেনিয়ার রাজনীতিতে আসছেন বারাক ওবামার ভাই

রাজনীতিতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৎভাই মালিক ওবামা। তবে যুক্তরাষ্ট্রে নয়, কেনিয়ায়। দেশটির পশ্চিমাঞ্চলীয় নিয়ানজা প্রদেশে গভর্নর নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন তিনি।বারাক ওবামা সিনিয়রের প্রথম স্ত্রী কেজিয়ার সন্তান মালিক। পেশাগত জীবনে তিনি একজন অর্থনীতিবিদ।নির্বাচনের বিষয়ে বারাক ওবামার সাফল্য তাকে অনুপ্রাণিত করেছে উল্লেখ করে মালিক ওবামা বলেন, “আমি যখন যুক্তরাষ্ট্রে আমার ভাইয়ের (বারাক ওবামা) সাফল্যের দিকে তাকাই তখন মনে হয়, আমি যদি দেশের মানুষের কষ্ট দূর করতে তার পদাঙ্ক অনুসরণ না করি, তাহলে দেশবাসী হতাশ হবে।”

আগামী ৪ মার্চ প্রাদেশিক গভর্নর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন মালিক ওবামা। বারাক ওবামার সঙ্গে তার সম্পর্ক নির্বাচনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন অনেকেই। তারা বলছেন, এবার আরেক ওবামার সাফল্যের জোয়ার বইতেও পারে। নির্বাচনে কেনিয়ার প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গার ছোট ভাই ওবুরু ওদিঙ্গার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন মালিক ওবামা।

জয়ের ব্যাপারে আশাবাদী এই নব্য রাজনীতিক মনে করেন, সীমাহীন দারিদ্র্য ও বেকারত্বে দেশের মানুষের যে শোচনীয় অবস্থা তা মোকাবেলায় তিনিই সবচেয়ে যোগ্য প্রার্থী।

কেনিয়াতেই মালিক ওবামার জন্ম ও বেড়ে ওঠা। তিনি বর্তমানে নিয়ানজা প্রদেশের সিয়াইয়া শহরে বাস করছেন। বারাক ওবামার পৈতৃক নিবাস কেনিয়ার নিয়ানজা প্রদেশের কোগেলো গ্রামে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।