ব্রাজিলের নাইটক্লাবে অগ্নিকাণ্ড:নিহত ২০০

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে নাইটক্লাবে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে বলে জানা গেছে। এর মধ্যে ১৫৯ জনের মৃতদেহ চিহ্নিত করা হয়েছে।  শনিবার স্থানীয় সময় রাতে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে দেশটির সংবাদ মাধ্যমগুলোতে এ খবর প্রকাশিত হয়েছে। মেজর গারসন দা রোসা ফেরেইরা উদ্ধারকাজ দেখভাল করছেন। তিনি বলেন, “সান্তা মারিয়ার ক্লাবটি থেকে ১৫৯টি মৃতদেহ সরিয়ে ফেলা হয়েছে।”স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর বরাত দিয়েছে বলা হয়েছে, রাজধানী রিও গ্রান্ড ডো সুল রাজ্যের সান্তা মারিয়া শহরের ‘কিস’ নাইটক্লাবে আতশবাজি প্রদর্শনীর সময় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

ক্লাবটির বহির্গমন পথ মাত্র একটি। সমবেতদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে সবাই বের হওয়ার জন্য হুড়োহুড়ি শুরু করে। অনেকে বিষাক্ত ধোঁয়ার কারণে মারা গেছে বলে জানা গেছে।

ব্রাজিলের গ্লোবো টিভি জানিয়েছে, মরদেহ ঘটনাস্থল থেকে সরানো হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

অগ্নিনির্বাপণ দলের প্রধান গুইদো দে মেলো বলেন, “নিহতের সন্ধান চালাচ্ছে অগ্নিনির্বাপণকর্মীরা। আমরা নিহতের নির্দিষ্ট সংখ্যা বলতে পারছি না। জনগণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে এবং একে অপরকে ধাক্কাধাক্কি শুরু করে।”

স্থানীয় একটি রেডিওর এক প্রতিবেদক জানান, নাইটক্লাবটিতে দুই হাজারের অধিক লোক ধারণ ক্ষমতা সম্পন্ন। শনিবার রাতে ক্লাবটিতে ভর্তি লোক ছিল বলে ধারণা করা হচ্ছে।

আগুন ছড়িয়ে পড়লে কালো ধোঁয়ায় ছেয়ে যায় পুড়ে এলাকা।
ভেতরে আটকা পড়াদের উদ্ধার করতে উদ্ধারকর্মীরা ক্লাবের একটি দেওয়াল ভেঙ্গে ভিতরে প্রবেশ করে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।