ভেনিজুয়েলায় হুগো শ্যাভেজের শিষ্য নিকোলাস মাদুরো নতুন রাষ্ট্রপতি নির্বাচিত

ভেনিজুয়েলায় হুগো শ্যাভেজের রাজনৈতিক শিষ্য ও সাবেক উপ-রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে  নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন । তিনি আমেরিকার যুক্তরাষ্ট্র সমর্থিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী হেনরিক ক্যাপরিলসকে পরাজিত করেন। নির্বাচনে মাদুরো ৫০ দশমিক ৭ শতাংশ এবং হেনরিক ক্যাপরিলস পান ৪৯ দশমিক ১ শতাংশ ভোট। ভোটের ব্যবধান হিসেবে যা চোখে পড়ার মতই কম। দেশটির নির্বাচন কমিশনের এক মুখপাত্র বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

ভেনিজুয়েলার সাম্রাজ্যবাদ বিরোধী বিপ্লবের প্রতিষ্ঠাতা ও রাষ্ট্রপতি হুগো শ্যাভেজ মারা যান গত গত ৫ মার্চ। এরপর শ্যাভেজের রাজনৈতিক শিষ্য ও  উপ-রাষ্ট্রপতি মাদুরো রাষ্ট্রপতির দায়িত্ব পালন করে আসছিলেন।

নির্বাচনে বিজয়ী হওয়ার পরে ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে সমর্থকদের সঙ্গে এক বিজয় শোভাযাত্রায় যোগ দেন নব রাষ্ট্রপতি মাদুরো। এ সময় তিনি জনতার উদ্দেশে বলেন, ‘আজ আমরা বলতে পারি আমরা স্বচ্ছ নির্বাচনী বিজয় পেয়েছি। এই বিজয় আমাদের নেতা হুগো শ্যাভেজের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের আরেকটি নজির হয়ে থাকবে।’

ফলাফল জানার পরে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ক্যাপরিলস কোনো মন্তব্য করেন নি। তবে রবিবার সকালে তিনি দাবি করেছিলেন নির্বাচনের ফলাফল প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।