ভারতে মাওবাদীদের হামলায় নিহত ২৩

সন্দেভাজন মাওবাদীদের হামলায় ক্ষমতাসীন কংগ্রেস পার্টির রাজ্য সভাপতি নন্দ কুমার প্যাটেল ও তাঁর ছেলেসহ অন্তত ২৩ জন নিহত হয়েছে। হামলায় কংগ্রেস পার্টির বেশ কয়েকজন সদস্যসহ অনেক সমর্থকও আহত হয়েছে। শনিবার ভারতের মধ্যাঞ্চলীয় প্রদেশ ছত্তিশগড়ের প্রধান শহর রায়পুরের ৩৪৫ কিলোমিটার দক্ষিণে এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি অনলাইন। ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যের সুকমা এলাকায় গাড়ি বহরটির ওপর চোরাগোপ্তা হামলা চালানো হয়েছে। কর্মকর্তারা জানায়, একটি গাড়ি বহর লক্ষ্য করে একটি স্থলমাইনের বিস্ফোরণ ঘটানোর পর বহরটি লক্ষ্য করে গুলিবর্ষণ করে হামলাকারীরা।

হামলায় ছত্তিশগড়ের কংগ্রেস সভাপতি নন্দ কুমার প্যাটেল, তার অপহরণকৃত ছেলে দিনেশ প্যাটেল ও স্থানীয় কংগ্রেস নেতা মাহেন্দ্র কর্মসহ ২৩ জনের নিহতের খবর নিশ্চিত হওয়া গেছে।

ঘটনার পরই শনিবার রাতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী সেখানে গিয়ে হাজির হন। এদিকে রবিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী।

সোনিয়া গান্ধী এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নেবেন বলে জানান।

ভারতের ৬’শটি জেলার মধ্যে একতৃতীয়াংশ এলাকায় মাওবাদীরা সক্রিয়। গরিবদের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই করছে বলে মাওবাদীদের দাবি।

এটিকে ভারতের গণতান্ত্রিক ব্যবস্থার ওপর হামলা বলে মন্তব্য করে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি এর তীব্র নিন্দা জানিয়েছেন।

সম্প্রতি মাওবাদীদের সবচেয়ে বড় আভ্যন্তরীণ নিরাপত্তা হুমকি বলে বর্ণনা করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।