জাপান টাইমসে নিবন্ধ: ‘বাংলাদেশের ব্যাপারে ওবামার ভুল’

বাংলাদেশের পোশাক শ্রমিকরা পৃথিবীর সবচেয়ে কম বেতন পান-একথা সবারই জানা। কিন্তু কতটা কম পান সেই পরিসংখ্যান হয়তো অনেকেরই জানা নেই। মঙ্গলবার বাংলাদেশের পোশাক শ্রমিকদের শোষণের সেই মর্মন্তুদ চিত্র তুলে ধরেছে জাপান টাইমস।

ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক কেভিন রেফারটির লেখা এক নিবন্ধে বলা হয়, সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজ করে বাংলাদেশের একজন পোশাক শ্রমিক মাসে বেতন পান ৩৭ ডলার (৩ হাজার টাকা)। একই শ্রম দিয়ে কম্বোডিয়ার একজন পোশাক শ্রমিক মাসে বেতন পান ১২০ ডলার, ভিয়েতনামে ১৪৫ ডলার, ইন্দোনেশিয়ায় ৩০০ ডলার এবং চীনে ৫০০ ডলার।

অর্থাৎ বাংলাদেশের পোশাক শ্রমিকরা বেতন পান কয়েকগুণ কম। অথচ তৈরি পোশাক রপ্তানি করে বর্তমানে বাংলাদেশে ২০০০ কোটি ডলারের বেশি আয় করে থাকে।

‘ওবামা’স ব্লান্ডার উইথ বাংলাদেশ ( বাংলাদেশ নিয়ে ওবামার ভুল)’ শিরোনামে প্রকাশিত ওই নিবন্ধে আরো বলা হয়, বাংলাদেশে পোশাক কারখানাগুলোয় একের পর এক ভয়াবহ দুর্ঘটনার কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সম্প্রতি দেশটির জিএসপি সুবিধা বাতিল করেছেন। কিন্তু এতে পোশাক শিল্পে কোনো পরিবর্তন আসবে বলে মনে হয় না।

কারণ, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের মোট রপ্তানির মাত্র ১ শতাংশ বা সাড়ে ৩ কোটি ডলারের পণ্য জিএসপি সুবিধা পায়। গার্মেন্টস পণ্য এর অন্তর্ভুক্ত নয়।

তবে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের ফলে ইউরোপীয় ইউনিয়নও একই পদক্ষেপ নিতে উৎসাহিত হতে পারে। ইউরোপ বাংলাদেশের পোশাকের সবচেয়ে বড় ক্রেতা। বাংলাদেশ থেকে বছরে ১২০০ কোটি ডলারের পোশাক কেনে ইউরোপ।

প্রতিবেদনে বলা হয়, পোশাক শিল্পকে ভিত্তি করে বাংলাদেশে ব্যাপক অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। যার পরিমাণ বছরে ৬ থেকে ৭ শতাংশ।

গোল্ডম্যান স্যাক্স বলেছে, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার (ব্রিকস) পর বিশ্বের যে ১১টি দেশে (নেক্সট- ১১) অর্থনৈতিক অগ্রগতি করবে তার একটি হলো বাংলাদেশ।

নিবন্ধে প্রশ্ন করা হয়, জিএসপি সুবিধা বাতিল করে দিয়ে ওবামা কী বাংলাদেশের ভবিষ্যত সম্ভাবনার ওপর হাতুড়ির আঘাত করতে চান?


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।