ইন্টারপোলের বিশ্বব্যাপী সতর্কতা জারি

কারাগার ভেঙে আল কায়েদার জঙ্গি পালানোর ঘটনায় বিশ্বজুড়ে নিরাপত্তা সতর্কতা জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন  ইন্টারপোল। ইন্টারপোল এর ১৯০টি সদস্য দেশকে এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। কারাগার ভেঙে পালিয়ে যাওয়া কোনো কয়েদির খোঁজ পেলে কিংবা অন্যান্য সন্ত্রাসী হামলা সংক্রান্ত কোনো তথ্য পেলে সঙ্গে সঙ্গে জানানোর জন্য সদস্য দেশগুলোকে নির্দেশ দিয়েছে ইন্টারপোল।

৩০ জুলাই তালেবান জঙ্গিদের সহায়তায় পাকিস্তানের দেরা ইসমাইল খানে কারাগার ভেঙে ২৪৮ বন্দি পালিয়ে যায়। এসব বন্দিদের মধ্যে অন্তত ৩০ জন সুইসাইড স্কোয়াড ও অন্যান্য ভয়াবহ জঙ্গি হামলার সঙ্গে সংশ্লিষ্ট।

এর আগে ২২ জুলাই ইরাকের আবু গরিব ও  তাজি কারাগার ভেঙে  ৫০০ আল-কায়েদা জঙ্গিকে মুক্ত করে আল-কায়েদার ইরাক শাখা। এসব কয়েদিদের মধ্যে আল কায়েদার বেশ কয়েকজন শীর্ষ নেতাও রয়েছেন।

কিছুদিন আগে লিবিয়ার বেনগাজিতে কারাগার ভেঙে প্রায় ১২শ’ বন্দি পালিয়ে যায়। আল কায়েদার হামলার হুমকিতে মার্কিন নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারির পর ইন্টারপোল এ সতর্কতা জারি করেছে। উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অগাস্ট মাসের কোনো এক সময় মার্কিন নাগরিকরা বড় ধরনের হামলার শিকার হতে পারে বলে দেশটির কাছে গোয়েন্দা তথ্য রয়েছে।

দুইজন শীর্ষ পর্যায়ের আল কায়েদা নেতার কথপোকথনের সূত্র ধরেই মার্কিন গোয়েন্দা কর্তৃপক্ষ এ তথ্য পেয়েছে বলে দেশটির গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন।

নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে জানা গেছে, আল কায়েদার ওই নেতাদের কথোপকথন বিশ্লেষণ করে সিআইএ, পররাষ্ট্র মন্ত্রণালয় ও হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে বিষয়টি আমলে নিয়ে মার্কিন নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে।

৩১ আগস্ট পর্যন্ত এ সতর্কতা জারি থাকবে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, সম্প্রতি পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা গেছে, আল কায়েদা ও অন্যান্য জঙ্গি সংগঠন সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছে। আগস্ট মাসেই এ হামলা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গণপরিবহণ কিংবা কোনো পর্যটন স্থানে এ হামলা হতে পারে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। এর আগে, মুসলিম দেশগুলোতে রোবরার ২২টি দূতাবাস ও কনস্যুলেট বন্ধ রাখার ঘোষণা দিয়েছে আমেরিকা। পূর্ব সতর্কতা হিসেবে বৃটেনও রোববার ও সোমবার ইয়েমেনের দূতাবাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। সূত্র: বিবিসি


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।