সিরিয়া অভিযান: সিনেট প্যানেলের সম্মতি

মার্কিন সিনেটের একটি প্রভাবশালী প্যানেল সিরিয়াতে সামরিক অভিযানের ব্যাপারে প্রেসিডেন্ট বারাক ওবামার পরিকল্পনায় সম্মতি দিয়েছে। বুধবার রাতে প্যানেলের ভোটাভুটিতে সামরিক অভিযানের পক্ষে ১০টি ভোট ও বিপক্ষে সাতটি ভোট পড়ে। আগামী সপ্তাহে বিষয়টি ভোটাভুটির জন্য সিনেটে পেশ করা হবে। আরো দরকার হবে হাউজ অব রিপ্রেজেনটেটিভের অনুমোদন।

এই প্যানেলের অনুমোদন সিরিয়াতে মার্কিন সামরিক হামলার পথকে খানিকটা প্রশস্ত করলো।

ওদিকে বুধবারই ওবামা সিরিয়ায় সামরিক অভিযানের পরিকল্পনার পক্ষে আমেরিকার দুজন গুরুত্বপূর্ণ রাজনীতিবিদের সমর্থন পেয়েছেন।

তাদের একজন হাউস অব রিপ্রেজেনটেটিভের স্পিকার রিপাবলিকান দলের প্রভাবশালী নেতা জন বোয়েনার।

সিরিয়ার দামেস্কে রাসায়নিক অস্ত্র ব্যবহারের যে অভিযোগ করা হচ্ছে তারই পাল্টা জবাব দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন সিনেটের ভোটের প্রয়োজন হচ্ছে।

সিরিয়াতে গত ৩০ মাসের সংঘাতে বিভিন্ন সময় সরকারি বাহিনীর ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করে বেসামরিক মানুষ হত্যার অভিযোগ উঠেছে।

সর্বশেষ গত ২১ আগস্ট রাজধানী দামেস্কের উপকণ্ঠে রাসায়নিক হামলায় বহু মানুষ প্রাণ হারানোর অভিযোগে পশ্চিমা বিশ্ব সিরিয়ায় সামরিক অভিযান চালানোর ব্যাপারে তৎপর হয়ে ওঠে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও এর আগে বিভিন্নভাবে সামরিক অভিযানের ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছেন।

কিন্তু চূড়ান্ত সিদ্ধান্তের জন্য তার এখনও দেশের সিনেটরদের মতামতের প্রয়োজন রয়েছে। পররাষ্ট্র বিষয়ক একটি কমিটি এই বিষয়টি আগামী সপ্তাহে সিনেটে পেশ করবে।

চূড়ান্ত সিদ্ধান্তের আগে প্রেসিডেন্ট ওবামাকে হাউজ অব রিপ্রেজেনটেটিভের অনুমোদনও অবশ্যই নিতে হবে। সিনেটের এই প্যানেলের অনুমোদন সিরিয়াতে মার্কিন হামলার পথকে কিছুটা প্রশস্ত করলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট ওবামাকে এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে। সূত্র: বিবিসি


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।