সুদানে পুলিশের গুলিতে নিহত ২৪

সুদানে ভর্তুকি কমিয়ে জ্বালানি তেলের দাম দ্বিগুণ করার প্রতিবাদে বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে ২৪ ব্যক্তি নিহত হয়েছে। আরো ৮০ জনের মতো আহত হয়েছে বলে জানা যাচ্ছে। গত তিন দিন ধরে দেশটিতে ব্যাপক বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা এখন প্রেসিডেন্ট ওমার আল বাশিরের পদত্যাগ দাবি করছে।

খার্তুম শহরের আমদারমান হাসপাতালের পরিচালক ডা. ওসামা মুরতাদা বিবিসির এরাবিক সার্ভিসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন রাজধানী খার্তুমে পুলিশের সাথে বিক্ষোভ কারীদের যে সংঘর্ষ হয়েছে সেখানে মানুষের ওপর গুলি চালানো হয়েছে। সেগুলো সব ছিল বুকে, পেটে, এবং মাথায়। সংবাদদাতারা জানাচ্ছেন রাজধানীর বেশ কয়েকটি পেট্রোল পাম্পে আগুণ ধরিয়ে দেয়া হয়েছে এবং বিমানবন্দরগামী রাস্তাটি অবরোধ করে রাখা হয়েছে। শহরের সব স্কুল বন্ধ রয়েছে এবং সংবাদপত্র প্রকাশ না করার নির্দেশ দেয়া হয়েছে। সুদানে ইন্টারনেট সংযোগও বন্ধ রয়েছে বেশ কয়েক ঘণ্টা ধরে।

যদিও এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না এই ঘটনার সাথে এর সম্পর্ক রয়েছে কি না বা সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপ নেয়া হয়েছে কিনা।

গত সপ্তাহে সুদান সরকার বাজেট নিয়ন্ত্রণের লক্ষ্যে জ্বালানি ও গ্যাসের দাম দ্বিগুণ বৃদ্ধি করে। জ্বালানিতে ভর্তুকি কমিয়ে দেয়া হলে মঙ্গলবার থেকে রাজধানী খার্তূম সহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ চলতে থাকে।

এদিকে সুদানে মার্কিন দূতাবাসকে সব রকম সহিংসতা এড়াতে সর্তক অবস্থায় থাকতে বলা হয়েছে। সূত্র: বিবিসি।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।