ঘূর্ণিঝড় পাইলিন বিকেলে আঘাত হানবে

বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় পাইলিন আর কয়েক ঘণ্টার মধ্যে ভারতের পূর্ব উপকূলে আঘাত করবে বলে ধারনা করা হচ্ছে। পাইলিন যেখানে আঘাত করবে বলে ধারনা রয়েছে, সেই গোপালপুর এবং পুরীতে মহাবিপদ সংকেত ১০ জারি করা হয়েছে। এছাড়া পার্শ্ববর্তী এলাকাগুলোতে জাড়ি করা হয়েছে মহাবিপদ সংকেত ৯।

বাংলাদেশের আবহাওয়া বিভাগ বলছে, ঘূর্ণিঝড় পাইলিনের প্রভাব পড়তে পারে দেশের উপকূলীয়য় পনেরোটি জেলাতেও।

কলকাতা থেকে বিবিসি জানাচ্ছেন, সংশ্লিষ্ট এলাকাগুলোতে শনিবার সকাল নাগাদ আবহাওয়া পরিস্থিতির বেশ অবনতি হয়েছে। ওইসব এলাকায় এখন ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। আকাশ প্রায় অন্ধকার হয়ে এসেছে। বিদ্যুৎ ব্যবস্থা একেবারেই ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

সম্ভাব্য এলাকাগুলোতে রাতভর অভিযান চালিয়ে বহু মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত উড়িষ্যা এবং অন্ধ্র প্রদেশে থেকে অন্তত দু লাখ মানুষ সরিয়ে নেয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এদের অনেককেই স্থানীয় প্রশাসন জোর করে সরিয়ে নিয়েছে। খবরে জানা যাচ্ছে, মানুষজনকে সরিয়ে নেবার প্রক্রিয়া এখনো চলছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া বিভাগ বলছে, ঘূর্ণিঝড় পাইলিনের প্রভাব পড়তে পারে বাংলাদেশের উপকূলীয়য় পনেরোটি জেলাতেও। এসব এলাকার মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। কক্সবাজার, চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত ২ জারি রেখেছে দেশটির আবহাওয়া বিভাগ।  সূত্র: বিবিসি।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।