ঘূর্ণিঝড় পাইলিন: সমুদ্রবন্দরে তিন নম্বর সংকেত

ভারতের উপকূলমুখী শক্তিশালী ঘূর্ণিঝড় `পাইলিনে’র প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোতে দুই নম্বর হুঁশিয়ারী সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘পাইলিন’ সামান্য উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম  বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটারে বাড়ছে। সাগর খুবই উত্তাল রয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হয়ে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দর ঝড়ো হাওয়ার সম্মুখীন হতে পারে বলে এতে উল্লেখ করে সর্তক জারি করা হয়েছে।

 

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

 

আবহাওয়া অধিদপ্তরের পতেঙ্গা অফিসের পূর্বাভাস কর্মকর্তা নিলুফার জাহান বাংলানিউজকে বলেন,‘ অতি প্রবল’ এই ঝড় ভারতের উপকূলীয় এলাকার দিকে ধেয়ে যাচ্ছে। তবে সন্ধ্যায় রাজধানীর উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে  আঘাত হানতে পারে।

 

তিনি জানান, এ প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হতে পারে । উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দর সমূহ ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তাই চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দর সমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত নামিয়ে তিন  নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে বলে তিনি পূর্বাভাস কর্মকর্তা নিলুফার জাহান।

সতর্কবার্তায় বলা হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠী, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরাসহ অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে পাইলিনের প্রভাবে উপকূলীয় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। চট্টগ্রামসহ এর আশপাশের এলাকায় দমকা ও ঝড়ো হাওয়‍ার পাশাপাশি কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে থেমে থেমে। আকাশ মেঘলা রয়েছে।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।