আমেরিকার কয়েকশ’ পরমাণু বোমা মাটির নিচে !

মাটির নিচে গোপন আস্তানায় আমেরিকার কয়েকশ’ পরমাণু বোমা এখনো মজুদ রয়েছে। এসব বোমা কয়েক দশক ধরে যুদ্ধের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

মার্কিন এসব পরমাণু বোমার ধ্বংস ক্ষমতা কল্পনার বাইরে। মার্কিন প্রেসিডেন্ট যদি এসব বোমা দিয়ে হামলা চালানোর নির্দেশ দেন তাহলে মুহূর্তের মধ্যেই বিশ্বের প্রায় অর্ধেক মানুষ নিশ্চিহ্ন করে ফেলা সম্ভব। এসব তথ্য দিয়েছেন বার্তা সংস্থা এপি’র নিরাপত্তা বিষয়ক প্রতিবেদক রবার্ট বার্নস।

তিনি এক নিবন্ধে এসব বোমার ভবিষ্যত ভূমিকা কি হবে তা নিয়ে তিনি সন্দেহ প্রকাশ করেছেন। বার্নস বলেছেন, পরমাণু বোমা ধ্বংস করার কাজ অনেক বেশি ব্যয়বহুল। সেজন্য নতুন সন্ত্রাসবাদের ঝুঁকি থেকেই যাবে।

এ নিবন্ধে রবার্ট বার্নস দাবি করেন, আমেরিকা পরমাণু বোমার ব্যবহার একদমই করতে চায় না বরং একদিন এসব বোমাকে সম্পূর্ণভাবে ধ্বংস করবে। নিবন্ধে তিনি প্রেসিডেন্ট ওবামার গত গ্রীষ্মের একটি বক্তব্যও তুলে ধরেছেন। ওবামা বলেছিলেন, সেনাবাহিনীকে পরমাণু শক্তির বাইরে গিয়ে হামলার চিন্তা করতে হবে।

এছাড়া, মার্কিন প্রতিরক্ষা দপ্তরের সাম্প্রতিক রিপোর্ট থেকেও জানা যায় যে, পরমাণু বোমা ধ্বংসের কাজে আমেরিকা এখনো কোটি কোটি ডলার খরচ করার পরিকল্পনা রেখেছে। সূত্র: আইআরআইবি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।