ইউক্রেনের সেনা ঘাঁটিতে হামলা, নিহত ৩ আহত ১৩

ইউক্রেনের সেনাবাহিনী দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মারিউপোল শহরের একটি সেনা ঘাঁটিতে সশস্ত্র ব্যক্তিদের একটি হামলা প্রতিহত করেছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন অ্যাভাকভ বৃহস্পতিবার বলেছেন, এ ঘটনায় তিন হামলাকারী নিহত ও অপর ১৩ জন আহত হয়েছেন।

অ্যাভাকভ তার ফেসবুক পাতায় লিখেছেন, প্রায় ৩০০ ব্যক্তি বন্দুক ও পেট্রল বোমা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সৈন্যদের ওপর হামলা চালিয়েছে। তবে হামলায় কোনো সৈন্য হতাহত হয়নি।

এ ঘটনায় নিরাপত্তা বাহিনী ৬৩ জনকে আটক এবং তাদের কাছ থেকে প্রচুর অস্ত্র উদ্ধার করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন, হামলাকারীদের কাছ থেকে ‘রাশিয়ার মোবাইল ফোন’ও উদ্ধার করা হয়েছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় মারিউপোল শহরসহ আরো বেশ কিছু শহরের সরকারি ভবন দখল করে রেখেছে রুশ-পন্থী সশস্ত্র ব্যক্তিরা। এ নিয়ে যখন দুই দেশের মধ্যে চরম টানাপড়েন চলছে তখন ইউক্রেনের সেনা ঘাঁটিতে হামলা ও হতাহতের ঘটনা ঘটল।

এ উত্তেজনা কমাতে বৃহস্পতিবার আরো পরে জেনেভায় রাশিয়া, ইউক্রেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী পূর্বাঞ্চলীয় শহরগুলোর দখল হয়ে যাওয়া ভবনগুলো পুনরুদ্ধারের লক্ষ্যে মঙ্গলবার থেকে অভিযান শুরু করলেও তাতে তেমন কোনো সফলতার খবর পাওয়া যায়নি। উল্টো মস্কো-পন্থী সশস্ত্র ব্যক্তিরা ইউক্রেনের দুই সৈন্যর পাশাপাশি অন্তত ছয়টি সাঁজোয়া যান দখল করেছে। সূত্র: আইআরআইবি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।