বিচ্ছিন্নতাবাদীরা মালয়েশিয়ার বিমানটিকে ভুল করে গুলি: আমেরিকান গোয়েন্দা

আমেরিকার গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, পূর্ব ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান ভূপাতিত হবার এখন পর্যন্ত সবচাইতে সম্ভাব্য কারণ হচ্ছে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা এটিকে ভুল করে গুলি করেছিল।

 

অজ্ঞাতনামা এই গোয়েন্দা কর্মকর্তারা জানাচ্ছেন, তারা স্যাটেলাইট ফটো, যোগাযোগের ওপর নজরদারি এবং সামাজিক গণমাধ্যমে বিচ্ছিন্নতাবাদীদের বিভিন্ন পোস্ট পর্যালোচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

 

গোয়েন্দারা এও বলছেন, আপাতদৃষ্টিতে ওই বিচ্ছিন্নতাবাদীদেরকে রাশিয়াই সশস্ত্র করছে এবং তাদেরকে ক্ষেপণাস্ত্র হামলা চালাতেও সক্ষম করেছে রাশিয়াই। তারপরও মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানে ইউক্রেনের গেরিলাদের যে হামলা তার সঙ্গে রাশিয়ার যুক্ত থাকার প্রত্যক্ষ কোনো প্রমাণ নেই।

 

ওয়াশিংটন থেকে বিবিসির একজন সংবাদদাতা বলছেন, মার্কিন গোয়েন্দাদের এই ব্যাখ্যা বিমান দুর্ঘটনায় মস্কোর যোগসাজশ নিয়ে ওবামা প্রশাসনের যে অবস্থান তা কিছুটা অবনমন হবারই লক্ষণ বহন করছে।

 

এদিকে ইউক্রেনের গেরিলাদের কাছ থেকে বিমানের নিহত যাত্রীদের দেহাবশেষ বুঝে পাবার পর সেগুলো পরীক্ষা নিরীক্ষা এবং পরিচয় যাচাইয়ের কার্যক্রম শুরু করেছে আন্তর্জাতিক ফরেনসিক বিশেষজ্ঞরা।

 

এই দেহাবশেষগুলো নেদারল্যান্ডসে নিয়ে যাওয়া হবে। জানা যাচ্ছে, মৃতদেহগুলোর পরিচয় নিশ্চিত হবার প্রক্রিয়া শেষ হতে বহু সপ্তাহ লেগে যেতে পারে। ওদিকে গেরিলাদের দখলকৃত অংশে বিমানের ধ্বংসাবশেষ পরীক্ষার কাজও শুরু করেছে আন্তর্জাতিক তদন্ত দল।

 

সূত্র: বিবিসি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।