সৌদি আরবে ধর্মীয় যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে ঈদুল ফিতর

সৌদি আরবে ধর্মীয় ভাবগাম্ভীর্য আর যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব, পবিত্র ঈদুল ফিতর। সৌদি আরবের চিরচেনা নিয়ম অনুযায়ী সোমবার ফজরের নামাজ আদায়ের পরপরই দলবেধে ঈদের জামাতে অংশ নিতে রওনা হন লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসুল্লিরা।
সৌদি আরবের জাতীয় মসজিদে অনুস্ষ্ঠিত হয় ঈদের প্রধান জামাত। ধীরাস্থ জাতীয় মসজিদে সকাল ৫টা ৪০ মিনিটে সৌদি গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ আল আশ শেইখের ইমামতিতে এই জামাত অনুষ্ঠিত হয়। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করেন সৌদি গ্র্যান্ড মুফতি।
জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখ। নামাজ শেষে চিরচেনা নিয়ম অনুযায়ী একে অপরকে আলিঙ্গন করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।
দীর্ঘদিন প্রবাসে থাকা বিজ্ঞাপনী সংস্থা প্রিন্ট টেকের ব্যবস্থাপনা পরিচালক আসিফ মাহমুদের কাছে ঈদের অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, “প্রবাসে অনেক বন্ধু বান্ধবের সাথে ঈদ করছি তবুও মনে হচ্ছে কোথাও একটা অপূর্ণতা রয়েই গেছে, আসলে বাবা মায়ের কথা খুব মনে পড়ছে”।
বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ আল-আমীন প্রবাসে ঈদের অনুভূতি জানাতে গিয়ে নতুনবার্তাকে জানান, “প্রবাসে ঈদ মানে যন্ত্রণা, ঈদের ক্ষণ যত ঘনিয়ে  মনে হয় যেন অজানা কিছু যন্ত্রণা চারদিক থেকে ধীরে ধীরে ঘিরে ধরছে আসলে এখানে আমরা সবাই আমাদের পরিবারকে খুব অনুভব করছি”।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।