গাজায় আগ্রাসনের মধ্যেই ইসরাইলকে যুক্তরাষ্ট্রের বোমা সরবরাহ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায়ে ইসরাইলি আগ্রাসনের মধ্যেই গত সপ্তাহে ইহুদিবাদী দেশটিকে গ্রেনেড ও মর্টার রাউন্ডসহ যুক্তরাষ্ট্রের অস্ত্রশস্ত্রের মজুদ ব্যবহার করার অনুমতি দিয়েছ ওয়াশিংটন।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি রিয়ার অ্যাডমিরাল জন কিরবি  একথা জানিয়েছেন। খবর আল জাজিরা’র।

যুক্তরাষ্ট্রের এসব গোলাবারুদ ইসরাইলের ভেতরে মজুদ করা আছে।

 

ওয়ার রিজার্ভস স্টক অ্যালাইস-ইসরাইল (ডব্লিউআরএসএ-আই) কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী নিজেদের তত্ত্বাবধানে ইসরাইলের অভ্যন্তরে অস্ত্রের মজুদ রেখেছে এবং ‘জরুরি পরিস্থিতিতে’ এসব অস্ত্র ব্যবহার করতে পারে ইসরাইল।

 

তবে নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা বুধবার জানান, ১০ দিন আগে ইসরাইল যখন এসব অস্ত্রশস্ত্র সরবরাহের অনুরোধ করেন তখন কোনো জরুরি প্রয়োজনের কথা বলা হয়নি।

গত রবিবার গাজায় অবিলম্বে টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

জানা গেছে, ইসরাইলের পুরনো মজুদ বাদ দিয়ে নতুন করে মজুদ গড়তে যুক্তরাষ্ট্র তার কৌশলগত মজুদ থেকে ইসরাইলকে ৪০এমএম গ্রেনেড ও ১২০ এমএম মর্টার রাউন্ড সরবরাহ করেছে।

এক বিবৃতিতে কিরবি বলেন, ‘ বর্তমান সংকট শুরুর আগেই গত কয়েক বছর ধরে ডব্লিউআরএসএ-আই স্টকে এসব গোলাবারুদ ছিল। ডব্লিউআরএসএ-আই আইন অনুসারে  যুক্তরাষ্ট্রের প্রয়োজন অনুসারে সব মজুদই ব্যবহার যোগ্য।’

 

তিনি বলেন, ‘ডব্লিউআরএসএ-আই মজুদ থেকে গোলাবারুদ সরবরাহ কঠোরভারে একটি উৎসগত সিদ্ধান্ত এবং এজন্য হোয়াইট হাউজের অনুমোদনের প্রয়োজন নেই। যুক্তরাষ্ট্র ইসরাইলের নিরাপত্তার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থেই ইসরাইলের শক্তিশালী ও আত্মরক্ষার সামর্থ্য প্রস্তুত রাখতে সহায়তা করা গুরুত্বপূর্ণ।’

‘এসব প্রতিরক্ষা বিক্রি ওই সব উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণ।’

 

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিরক্ষা সূত্র জানায়, ইসরাইলের অনুরোধে যুক্তরাষ্ট্রে তৈরি আরো গোলাবারুদ তৈরির কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

 

রয়টার্স জানায়, এসব অস্ত্রশস্ত্র গাজায় ব্যবহারের জন্য চাওয়া হয়েছে কিনা তা জানতে চাইলে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ওয়াশিংটনে অবস্থিত ইসরাইলি দূতাবাস।

 

আয়রন ডোমে তহবিল
এদিকে এর বাইরেও ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা আয়রন ডোমের জন্য কোটি কোটি ডলারের বাড়তি তহবিল যোগাতে কাজ করে যাচ্ছে মার্কিন কংগ্রেসের রাজনীতিকরা।

যুক্তরাষ্ট্রের সিনেট অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটি আয়রন ডোমের জন্য ২২ কোটি ৫০ লাখ তহবিল চাইবে।

 

গাজায় গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইসরাইলের বর্বর হামলায় এখন পর্যন্ত অন্তত ১,৩৬১ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

হামলায় ৫৬ ইসরাইলি সেনাও মারা গেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।