তুরস্কের ইস্তাম্বুলে সমকামী শোভযাত্রায় নিষেধাজ্ঞা

তুরস্কের ইস্তাম্বুলে চলতি মাসের শেষের দিকে পূর্বঘোষিত একটি সমকামী শোভাযাত্রা বাতিল করেছে কর্তৃপক্ষ। এ পদক্ষেপ গ্রহণের কারণ হিসেবে নিরাপত্তা এবং জনশৃঙ্খলা ভঙের আশঙ্কার কথা বলা হয়েছে। তুরস্কের মাটিতে ‘অধঃপতিত সমকামীদের’ সমাবেশ প্রতিহত করা হবে বলে রক্ষণশীলদের হুমকির পর এই নিষেধাজ্ঞা এলো।

 

আগামী ২৬ জুন ইস্তাম্বুলে সমকামীদের শোভাযাত্রাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেটি নিষিদ্ধ করে ইস্তাম্বুলের গভর্নরের কার্যালয় থেকে শুক্রবার একটি আদেশ জারি করা হয়েছে। এই আদেশের ফলে নিষেধাজ্ঞা উপেক্ষা করে কেউ শোভাযাত্রায় অংশ নিতে চাইলে নিরাপত্তা বাহিনী তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।

 

যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোতে একটি সমকামী নাইটক্লাবে এক বন্দুকধারীর গুলিতে ৪৯ জন নিহত হওয়ার মধ্যেই এ পদক্ষেপ নিল ইস্তাম্বুল কর্তৃপক্ষ।

 

মুসলিম প্রধান তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলে ২০১৪ সাল পর্যন্ত টানা ১৩ বছর কোনো অঘটন ছাড়াই শোভাযাত্রা করেছিল সমকামীরা। তবে গতবছরও তাদের শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়।

 

সমকামী শোভযাত্রার আয়োজকরা গভর্নরের কার্যালয়ের নিষেধাজ্ঞায় ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘সমতা, স্বাধীনতা ও আইনি মর্যাদার’ দাবিতে তারা এ শোভাযাত্রার আয়োজন করে।

 

তুরস্কে দীর্ঘদিন থেকে যে কথিত ধর্মনিরপেক্ষ সংবিধান চালু আছে তাতে সমকামিতাকে বৈধতা দেয়া হয়েছে।

 

সূত্র: আলজাজিরা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।