যুক্তরাষ্ট্র সৌদি আরবে ১২ আর বাংলাদেশে ১৩ সেপ্টেম্বর পালিত হবে পবিত্র ঈদুল আযহা - খবর তরঙ্গ
শিরোনাম :

যুক্তরাষ্ট্র সৌদি আরবে ১২ আর বাংলাদেশে ১৩ সেপ্টেম্বর পালিত হবে পবিত্র ঈদুল আযহা



শিব্বীর আহমেদ, ওয়াশিংটন, (খবর তরঙ্গ ডটকম)
 সৌদি আরবের আকাশে বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় জিলক্বদ মাস ৩০ দিনে পূর্ণ হলো বলে জানিয়েছে সৌদি গনমাধ্যম ।সেই হিসেবে আগামী ১২ সেপ্টেম্বর (সোমবার) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ-উল-আজহা উদযাপিত হবে এবং একইদিন যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলিম সম্প্রদায় পবিত্র ঈদুল আযহা পালন করবে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আর্লিংটনস্থ বায়তুল মোকারম মসজিদে আগামী ১২ সেপ্টেম্বর সোমবার পবিত্র ঈদুল আযহার পরপর তিনটি জামাতের আয়োজন করা হয়েছে। নামাজগুলো সকাল ৮, ৯ ও ১০ ঘটিকার সময় মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ফ্লোরিডা, বস্টন, টেক্সাস, ভার্জিনিয়া, আলাবামা, লস এঞ্জেলেস সহ বিভিন্ন শহরের মসজিদে মসজিদে আগামী ১২ সেপ্টেম্বর সোমবার পবিত্র ঈদুল আযহা পালনের ঘোষনা দেয়া হয়েছে।
অন্যদিকে, আগামী ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার বাংলাদেশে পালিত হবে ঈদুল আযহা। সৌদি আরবে জিলহজ মাসের প্রথমদিন নির্ধারণ হয়েছে ৩ সেপ্টেম্বর। হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখ এই তিন দিন পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে উদযাপিত হয় পবিত্র ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা। সেই হিসেব অনুযায়ী, আগামী ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) বাংলাদেশে উদযাপিত হবে ঈদ-উল-আজহা।
প্রসঙ্গত, হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ধরে ঈদ-উল-আযহা চলে। হিজরি চন্দ্র বছরের গণনা অনুযায়ী, ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আজহার মাঝে দুই মাস ১০ দিনের ব্যবধান থাকে। দিনের হিসেবে যা সর্বোচ্চ ৭০ দিন পর্যন্ত হতে পারে।

আন্তর্জাতিক এর অন্যান্য খবরসমূহ
ধর্ম এর অন্যান্য খবরসমূহ