নির্বাচনে তুর্কি জনগণ ও পৃথিবীর নিপীড়িত মানুষের বিজয় অর্জিত হয়েছে: এরদোগান

নির্বাচনে তুরস্কের জনগণ ও পৃথিবীর সব নিপীড়িত মানুষের বিজয় অর্জিত হয়েছে বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।রবিবার তুর্কি প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণার পর ইস্তাম্বুলে সাংবাদিকদের এরদোগান বলেন, ‘জাতি আমাকে প্রেসিডেন্সি ও নির্বাহী ক্ষমতার দায়িত্ব অর্পণ করেছেন।’তিনি বলেন, ‘শাসক নয়, বরং সবসময় জনগণের সেবক হওয়ার চেষ্টা করেছি। আমার জনগণ এ ব্যাপারে সজাগ। ৫২ দশমিক ৫ শতাংশ ভোটের মাধ্যমে তারা তাদের ভালোবাসার জানান দিয়েছেন।’

 

এই বিজয়ের ফলে এরদোগান তুরস্কের প্রেসিডেন্সি শাসন ব্যবস্থার অধীনে প্রথম নেতা হিসেবে আবির্ভূত হলেন।ব্যালটের নিরাপত্তা এবং ভোটের স্বাধীনতা তুরস্কের গণতান্ত্রিক শক্তির বর্হিপ্রকাশ বলে তিনি মন্তব্য করেন।এরদোগান বলেন, ‘তুরস্কের এই নির্বাচনে ৯০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে বিশ্বকে গণতন্ত্রের শিক্ষা দিয়েছে।’তুর্কি নেতা নির্বাচনী প্রচারণার পিছনে সমস্ত যুক্তিতর্ক, উত্তেজনা ত্যাগ করে দেশের ভবিষ্যতের দিকে মনোযোগ দিতে সবার প্রতি আহ্বান জানান।

 

রবিবার অনুষ্ঠিত নির্বাচনে ৫২ দশমিক ৫৫ শতাংশ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন তিনি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল আতাতুর্কের দল সিএইচপি’র প্রার্থী মুহাররেম ইনস এ পর্যন্ত পেয়েছেন ৩০ দশমিক ৬৮ শতাংশ ভোট। এখন পর্যন্ত মোট ৯৯ দশমিক ১১ শতাংশ ভোট গণনা করা হয়েছে।এদিন একইসঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। পার্লামেন্ট নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এরদোগানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির নেতৃত্বাধীন জোট পিপলস অ্যালায়েন্স।৯৯ দশমিক ৫ শতাংশ ভোট গণনা শেষে দেখা যায়, ৫৩ দশমিক ৬২ শতাংশ ভোট পেয়েছে এরদোগানের জোট। সিএইচপি’র নেতৃত্বাধীন ন্যাশনাল অ্যালায়েন্স পেয়েছে ৩৪ দশমিক ০৪ শতাংশ ভোট।

 

৬০০ আসনের পার্লামেন্টে এরদোগানের দল একে পার্টি থেকে নির্বাচিত হয়েছেন ২৯৩ জন এমপি। জোট শরিক এমএইচপি থেকে নির্বাচিত হয়েছেন ৫০ জন। সিএইচপি থেকে নির্বাচিত হয়েছেন ১৪৬ জন এমপি। তাদের জোট শরিক ইয়ি পার্টি থেকে নির্বাচিত হয়েছেন ৪৪ জন।২০০৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তুরস্কের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এরদোগান। ২০১৪ সালেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তাম্বুলের মেয়র ছিলেন। তার প্রধান সমর্থক হচ্ছেন রক্ষণশীল এবং ধার্মিক অপেক্ষাকৃত বয়স্ক তুর্কিরা।