শপথ অনুষ্ঠান তুরস্কের উন্নয়নের নতুন যুগের সূচনা করবে: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, তার শপথ গ্রহণ অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের উন্নয়নের একটি নতুন যুগের সূচনা করবে এবং প্রধান অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় অবদান রাখবে।শনিবার ক্ষমতাসীন জাস্টিজ এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) এমপিদের বৈঠকে এরদোগান এসব কথা বলেন।

 

এরদোগান বলেন, ‘সোমবার তুরস্কের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানের মধ্যদিয়ে দেশের উন্নয়নের একটি নতুন যুগের সূচনা করবে। আমরা উল্লেখযোগ্যভাবে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাব, আমাদের অর্থনীতির কাঠামোগত সমস্যার সমাধান করব এবং বহির্মুখী ঘাটতি থেকে শুরু করে মুদ্রাস্ফীতি, উচ্চ সুদের হার ইত্যাদি সমস্যার সমাধানে মনোযোগ দেব।’

 

তুরস্কের পার্লামেন্টে এই শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় প্রেসিডেন্সিয়াল প্রাসাদে ২২টি দেশের রাষ্ট্রপ্রধান এবং ১৭ দেশের সরকার প্রধান, ভাইস-প্রেসিডেন্ট ও স্পিকারদের অংশগ্রহণে একটি বিশাল সংবর্ধণা অনুষ্ঠানের আয়োজন করা হবে।অভ্যর্থনা অনুষ্ঠানের পর তিনি তার মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

 

পার্লামেন্টের স্পিকার প্রার্থী ঘোষণা
৭ জুলাই ক্ষমতাসীন জাস্টিজ এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) নতুন মেয়াদে এরদোগানের নেতৃত্বাধীন প্রথম সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এই বৈঠক এরদোগান পার্লামেন্টের স্পিকার হিসেবে সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের নাম ঘোষণা করতে পারেন।এছাড়াও, একই দিনে একেপি’র সংসদীয় দলের নেতাদের নামও ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।