পুতিনের সঙ্গে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠকে বসেছেন ডোনাল্ড ট্রাম্প

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে স্থানীয় সময় দুপুর সোয়া ২টার দিকে তারা ঐতিহাসিক এই বৈঠকে বসেন। বৈঠকের শুরুতে এই দুই নেতা হ্যানশেক করে কুশল বিনিময় করেন এবং সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য ট্রাম্প পুতিনকে ধন্যবাদ জানান।

বৈঠকটি এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে, যখন যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে ১২ রুশ নাগরিককে অভিযুক্ত করেছে মার্কিন আদালত। ওই নির্বাচনে রুশ নাগরিকরা ট্রাম্পের পক্ষে কাজ করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

শুক্রবার রুশ নাগরিকদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর থেকেই পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করতে যুক্তরাষ্ট্রের ভেতর থেকেই আহ্বান জানানো হয়েছিল। তবে রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

ট্রাম্প আগেই জানিয়েছেন, তিনি ইস্যুটি নিয়ে আলোচনা করবেন। তবে এই বৈঠকের নির্দিষ্ট কোনও আলোচ্যসূচি নেই। আর রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তারা সম্পর্ক এগিয়ে নেওয়ার জন্য সংলাপ এগিয়ে নিয়ে যাবে।

এব্যাপারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, উভয়পক্ষই বৈঠকে বসতে সম্মত হলেও এখানে কোনও আলোচ্যসূচি রাখা হয়নি।

এবিসি নিউজকে বোল্টন বলেন, ‘এই বৈঠকের সেটাও একটা উদ্দেশ্য, তাই প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট পুতিনের চোখে চোখ রেখে বিষয়টি জিজ্ঞেস করতে পারে।’