২১শে আগষ্ট মঙ্গলবার যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আযহা

আগামী ২১ আগষ্ট মঙ্গলবার যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বসবাসরত মুসলিম সম্প্রদায় ইতিমধ্যেই বিভিন্ন খামারে গিয়ে কোরবানীর জন্য গরু ছাগল ক্রয় করতে শুরু করেছেন। এছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন মসজিদ কমিউনিটি সংগঠন পবিত্র ঈদুল ফিতরের নামাজ আয়োজনের ঘোষনা দিতে শুরু করেছে।
এদিকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে আগামী ২২ আগস্ট বুধবার পবিত্র ঈদুল আজহা পালিত হতে পারে। দেশটির শারজাহ মহাকাশ এবং জ্যোতির্বিদ্যা কেন্দ্র এ তথ্য জানিয়েছে। খবর খালিজ টাইমসের।
সে হিসেবে বাংলাদেশে আগামী ২৩ আগস্ট পালিত হতে পারে ইদুল আজহা।  কেননা মধ্যপ্রাচ্যের সাথে স্থান ও সময়ের পার্থক্যের কারণে সেখানে চাঁদ দেখার পরদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। বাংলাদেশে ২১ থেকে ২৩ আগস্ট ঈদুল আজহার জন্য সরকারি ছুটি রয়েছে। এছাড়া ২৪ ও২৫ তারিখ শুক্র-শনিবার হওয়ায় সে দুদিনও ছুটি রয়েছে।
শারজাহ মহাকাশ এবং জ্যোতির্বিদ্যা কেন্দ্রের উপ-পরিচালক ইব্রাহিম আল জারওয়ান জানান, জ্যোতির্বিদ্যাগত হিসাব অনুযায়ী ২২ আগস্ট ঈদুল আজহার সবচেয়ে সম্ভাবনাময় দিন। এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, আরব আমিরাতের স্থানীয় সময় অনুযায়ী আগামী ১২ আগস্ট(রবিবার) জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে এবং পরদিন ১৩ আগস্ট থেকে জিলহজ মাসের দিন গণনা শুরু হবে।
সাধারণত জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা পালিত হয়। সেই হিসাব অনুযায়ী ইব্রাহিম আল জারওয়ান জানান, আরব আমিরাতে আগামী ২২ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হওয়ার সম্ভাবনা বেশি। প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের সাথে স্থান ও সময়ের পার্থক্যের কারণে সেখানে চাঁদ দেখার পরদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়।