‘আজ থেকে আমাদের সম্পর্ক আরো গভীর হলো’ - খবর তরঙ্গ
শিরোনাম :

‘আজ থেকে আমাদের সম্পর্ক আরো গভীর হলো’



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

ভিডিও কনফারেন্সে মোদী হিন্দিতে বক্তব্য রাখলেও শেষ পর্যায়ে এসে তিনি বাংলায় বলেন, ‘আজ থেকে আমরা আরো কাছে এলাম। আমাদের সম্পর্ক আরো গভীর হলো।’ পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডের মাধ্যমে এ বিদ্যুৎ বাংলাদেশে আসবে।

 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডে বিদ্যুৎ সরবরাহসহ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশের জাতীয় গ্রিডে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে ভারত।

 

এ উপলক্ষে সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুৎ সরবরাহ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

 

এসময় মোদী বাংলাদেশ ও ভারতের বর্তমান সম্পর্ককে ইতিহাসের ‘সোনালি অধ্যায়’ হিসেবে অভিহিত করেন।

 

এখন থেকে নতুন ৫০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ৩০০ মেগাওয়াট আসবে ভারতের সরকারি খাত ‘ন্যাশনাল থার্মাল পাওয়ার প্লান্ট’ থেকে। আর ২০০ মেগাওয়াট আসবে সে দেশের বেসরকারি খাত ‘পাওয়ার ট্রেডিং কর্পোরেশন’ থেকে। এছাড়া ভারতের ত্রিপুরা রাজ্য থেকে কুমিল্লায় বিদ্যুৎ গ্রিডে যুক্ত হয়েছে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ।

 

বর্তমানে ভারত থেকে আমদানি করা বিদ্যুতের পরিমাণ ৬৬০ মেগাওয়াট।

 

নতুন ৫০০ মেগাওয়াট যুক্ত হওয়ার পর ভারত থেকে বাংলাদেশের বিদ্যুৎ আমদানির পরিমাণ দাঁড়াচ্ছে ১ হাজার ৬৬০ মেগাওয়াটে।

 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবও কলকাতা ও আগরতলা থেকে এ ভিডিও কনফারেন্সে অংশ নেন।

 

অন্যদিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভিডিও কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রীসহ সরকারের কেবিনেটের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গরাও উপস্থিত ছিলেন।


এ সম্পর্কিত আরো খবর

পূর্বের সংবাদ