বুরকিনা ফাসোতে কানাডিয়ান খনির গাড়িবহরে হামলায় নিহত ৩৭ - খবর তরঙ্গ
শিরোনাম :

বুরকিনা ফাসোতে কানাডিয়ান খনির গাড়িবহরে হামলায় নিহত ৩৭



অনলাইন ডেস্ক, (খবর তরঙ্গ ডটকম)

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে কানাডিয়ান খনির এক গাড়িবহরে সন্ত্রাসী হামলায় ৩৭ জন নিহত হয়েছেন। আহত প্রায় ৬০ জন।

বুধবার (৬ নভেম্বর) জিয়েনাজিয়েনা প্রদেশে মন্ট্রিলভিত্তিক খনিপ্রতিষ্ঠান ‘সেমাফো’র মালিকানাধীন স্বর্ণখনি ‘বুয়োঙ্গো’র গাড়িবহরে ওই হামলার ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, বুধবার নিরাপত্তা বাহিনীর পাহারায় ৫টি বাসে করে সেমাফোর কর্মী, কন্ট্রাক্টর ও সাপ্লায়াররা বুয়োঙ্গো স্বর্ণখনির দিকে যাচ্ছিল। এরই এক পর্যায়ে খনি থেকে ৪০ কিলোমিটার দূরত্বে ওই হামলার ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়, গাড়িবহরের কাছে প্রথমে একটি শক্তিশালী আইইডি বোমা বিস্ফোরিত হয়। এরপর অজ্ঞাত বন্দুকধারীরা বহর লক্ষ্য করে গুলি বর্ষণ করতে থাকে। হামলাকারীরা নিরাপত্তা বাহিনীর ওপরেও গুলি চালায়।

এ ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে এক বিবৃতিতে সেমাফো জানায়, আমাদের প্রতিষ্ঠান হতাহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানায়। বুরকিনা ফাসোর নিরাপত্তা বাহিনীর প্রতি আমাদের অশেষ কৃতজ্ঞতা।

কানাডা সরকারের কূটনীতিক বিভাগ ‘গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা’র মুখপাত্র অ্যাঞ্জেলা সাভার্দ জানান, সেমাফোর গাড়িবহর ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনায় কানাডা তীব্র নিন্দা জানাচ্ছে।