চ্যানেল মালিকদের সঙ্গে আলোচনা না করে বেসরকারি টেলিভিশন নীতিমালা করবে না সরকার: হাসানুল হক ইনু

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন,  চ্যানেল মালিকদের সঙ্গে আলোচনা না  করে বেসরকারি টেলিভিশন নীতিমালা করবে না সরকার। বৃহস্পতিবার সচিবালয়ে বেসরকারি টিভি চ্যানেল মালিকদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স’র (এটকো) নতুন কমিটির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।
তথ্যমন্ত্রী বলেন, “আলোচনার মাধ্যমে অংশীদারিত্বের ভিত্তিতে নীতিমালা তৈরি করা হবে।” তিনি আরো বলেন, “সরকার কোনো খসড়া তৈরি করবে না, এটকো একটি খসড়া তৈরি করবে, আমরা এর ওপর কাজ করবো। খসড়া চূড়ান্ত হলে এর ওপর মতামতের জন্য তা প্রকাশ করা হবে।”
তিনি বলেন, “নীতিমালা হবে মিডিয়া সহায়ক। ইলেকট্রনিক মিডিয়াগুলো যাতে আরো বিকশিত হতে পারে।” একইসঙ্গে দেশে গণতন্ত্র বিকাশে  ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য মন্ত্রণালয় একসঙ্গে কাজ করবে বলেও উল্লেখ করেন তিনি।
ইতোপূর্বে বেসরকারি টিভি চ্যানেলগুলোর জন্য সরকার প্রণীত একটি খসড়া নীতিমালা পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইনু বলেন, “সেটা কিছুই নয়। এটা মাঝপথে আছে। এখন পর্যন্ত আমরা কোনো কিছুই দাঁড় করাতে পারিনি। এ অবস্থায় এটকোর প্রতিনিধিদের সমন্বয়ে একটি প্রাথমিক খসড়া প্রণয়নের কাজ খুব শিগগিরই হাতে নেওয়া হবে।”
বৈঠকে এটকো সভাপতি ও এনটিভির ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আলী ফালু, সাধারণ সম্পাদক ও চ্যানেল আই’র পরিচালক শাইখ সিরাজ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
মোসাদ্দেক আলী ফালু বলেন, “আমরা নীতিমালার বিরোধী নই। তবে নীতিমালা প্রণয়ন করতে হবে আমাদের সঙ্গে আলোচনা করে।”

বৈঠকের বিষয়ে এটকো সন্তুষ্ট কি না জানতে চাইলে শাইখ সিরাজ বলেন, “এটা সন্তুষ্টি বা অসন্তুষ্টির কোনো বিষয় নয়। নীতিমালা হতে হবে গণতন্ত্র ও মিডিয়া সহায়ক।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।