মাসি-পিসির আর দরকার হবে না এবার ঘুম পাড়াবে স্মার্টফোন!

ঘুম পাড়াতে আর মাসি-পিসির দরকার হবে না। দরকার হবে না শুয়ে শুয়ে ভেড়া গণনার। থোড়াই কেয়ার ঘুমের ওষুধেরও। কারণ, ঘুম এখন হাতের মুঠোয়। ঘুমের ঘোড়াকে লাগাম পরাবে হাতের স্মার্টফোন। এমনই মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছেন বিজ্ঞানীরা।

কানাডার সিমন ফ্রেসার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী লুক বাউদিনের নেতৃত্বে একদল গবেষক ঘুম পাড়ানোর যে মোবাইল অ্যাপ তৈরি করেছেন, তার নাম দিয়েছেন ‘মা স্লিপ বাটন’।

গবেষকরা জানান, মোবাইল অ্যাপ বাটনটি ব্যবহারকারী শুয়ে ঘুমাতে যাওয়ার মুহূর্তে মস্তিষ্কে জড়ো হওয়া সব এদিক-সেদিক কল্পনা দূর করে দেবে। ঘুম হরণকারী চিন্তাকে কেবল প্রতিরোধই নয়, মস্তিষ্কের নিউরনগুলো শান্ত করে ঘুমভাবকে চাগিয়ে দেবে।

বাউদিনের দল মোবাইল অ্যাপটি তৈরি করেছেন মন ও মানসিক প্রক্রিয়ার বহুগামিতা পর্যবেক্ষণ, অর্থাৎ কগনিটিভ সায়েন্সের ধারণা থেকে। বাউদিন বলেন, ‘যেমন আমরা ঘুমাতে গেলে নানা রকম চিন্তা করি, নানা ঘটনা মনে জাগে। নানা উদ্ভট অসংগত কল্পনাও মনে ভর করে। মোবাইল অ্যাপটি এসব মানসিক ক্রিয়া বা চিন্তাকে দ্রুত দূর করে মস্তিষ্কে তন্দ্রা জাগিয়ে দেবে।’

লুক বাউদিন বলেন, মস্তিষ্কের যে অংশ মূলত ঘুম নিয়ন্ত্রণ করে, সেই অংশ মস্তিষ্কের অন্য অংশের চিন্তার গতি স্লথ করে দেয়। আর তখনই মানুষ সহজে ঘুমিয়ে পড়ে। মূলত মোবাইল অ্যাপটি মস্তিষ্কের ঘুম নিয়ন্ত্রণকারী অংশকে দ্রুত সক্রিয় হতে সহায়তা করবে। তবে মোবাইল অ্যাপটির ব্যবহার কীভাবে হবে, সে বিষয়ে পরিষ্কার ধারণা দেননি গবেষকরা। সূত্র:পিটিআই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।