করোনায় কিন্ডারগার্টেনের শিক্ষকদের মানবতের জীবন যাপন - খবর তরঙ্গ
শিরোনাম :

করোনায় কিন্ডারগার্টেনের শিক্ষকদের মানবতের জীবন যাপন



মোঃ বাবুল হোসেন, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি, (খবর তরঙ্গ ডটকম)

মহামারি করোনার আক্রান্তের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘসময় যাবৎ বন্ধ আছে । কবে খুলবে তা প্রায় অনিশ্চিত। সেই সঙ্গে বন্ধ হয়ে গেছে বেসরকারিভাবে পরিচালিত জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার প্রায় অর্ধশত কিন্ডারগার্টেনের কার্যক্রম । এর ফলে কর্মহীন হয়ে পড়ে মানবেতর জীবন যাপন করছে এর সঙ্গে সংশ্লিষ্ট পরিচালক ও শিক্ষক-কর্মচারী গণ ।


উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় প্রায় অর্ধশত কিন্ডারগার্টেন রয়েছে। যেখানে প্রায় ৮/১০ হাজার শিক্ষার্থী এসব প্রতিষ্ঠানে পড়ালেখা করছে। এসব প্রতিষ্ঠান থেকে প্রতিবছর শত শত ছাত্র/ছাত্রী ভালো ফলাফল করছে ।


আর এইসব কিন্ডারগার্টেনগুলোতে কর্মরত আছেন প্রায় শত শত শিক্ষক-কর্মচারী। প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের বেতনও বন্ধ হয়েছে। বন্ধ রয়েছে এসব শিক্ষকদের প্রাইভেট টিউশন। এর ফলে কোনোদিক থেকেই তারা উপার্জন করতে পারছেন না।


এসব প্রতিষ্ঠানে কর্মরতদের অর্থবিত্ত না থাকলেও সমাজে তারা শিক্ষক হিসেবেই সম্মানীয়। ফলে তারা না পারছে লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে, না পারছে মুখ ফুটে কাউকে কিছু বলতে।


উপজেলা কিন্ডারগার্টেনের এক প্রধান শিক্ষক বলেন, স্কুল বন্ধ থাকলেও প্রতি মাসে ঘরের ভাড়া পরিশোধ করতে হচ্ছে। শিক্ষার্থীদের মাসিক বেতনও নেই। এরকম পরিস্থিতিতে আগে কখন পড়তে হয়নি।
শিক্ষকরা জানান, অর্থ না থাকলেও শিক্ষক পরিচিতির কারণে আমরা অন্যের নিকট সাহায্য চাইতে পারি না। কিন্তু আমাদের অনেকেরই চলা কঠিন হয়ে পড়েছে। তাঁরা জানান, চলমান দুর্যোগে আমাদের শিক্ষক-কর্মচারীদের সরকারি সহায়তার আবেদন জানাচ্ছি। সেই সঙ্গে কিন্ডারগার্টেন মালিকদেরও সরকারি প্রণোদনার দাবি জানাচ্ছি।


পূর্বের সংবাদ