আজ বিশ্ব এইডস দিবস - খবর তরঙ্গ
শিরোনাম :

আজ বিশ্ব এইডস দিবস



(খবর তরঙ্গ ডটকম)

নিউজ ডেস্ক, ১ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- পহেলা ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস। ১৯৮৮ সালের এই দিনটি থেকে প্রতি বছর পালন করা হচ্ছে দিবসটি। উদ্দেশ্য এইচআইভি সংক্রমণের ফলে সৃষ্ট এইডস সম্পর্কে গোটা বিশ্বে জনসচেতনতা সৃষ্টি।‘এইচআইভি সংক্রমণ ও এইডসে মৃত্যু: নয় একটিও নয় আর। বৈষম্যহীন পৃথিবী গড়ব সবাই, এই আমাদের অঙ্গীকার’-স্লোগান নিয়ে শনিবার পালিত হচ্ছে ‘বিশ্ব এইডস দিবস ২০১২’। এ উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন সংগঠন কর্মসূচি নিয়েছে।
চলতি বছরের মাঝামাঝি সময়ে এইচআইভি সংক্রমণ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করে আইপিএস। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে এইচআইভি সংক্রমণের হার কম থাকলেও বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন এটি ধীরে ধীরে চুপিসারে মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে।

১৬ কোটি মানুষের বাংলাদেশে সরকারি হিসাবে বর্তমানে এইচআইভি বহন করছে দুই হাজার পাঁচ শ’ তেত্রিশ জন। ২০১১ সালে প্রকাশিত সরকারি সমীক্ষার প্রতিবেদন অনুযায়ী, সুঁই-সিরিঞ্জের মাধ্যমে মাদক সেবনকারী তথা আইডিইউ, পেশাদার যৌন কর্মী, সমকামী নারী-পুরুষ ও অভিবাসী জনগোষ্ঠীর মাঝে এই ভাইরাসের সংক্রমণ লক্ষ্য করা গেছে। সমীক্ষাটি বাংলাদেশের ৩৬টি ভৌগোলিক এলাকার বাছাইকৃত ২,৮৯৪ জনের রক্ত পরীক্ষা করে তৈরি করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. রুহুল হক বলেন, এইচআইভি-এইডস প্রতিরোধে বাংলাদেশ এ পর্যন্ত অত্যন্ত সচেতনতা ও দক্ষতার পরিচয় দিয়েছে এবং দেশে এইচআইভি-এ


পূর্বের সংবাদ