পদ্মা সেতু এখনো ঝুলে যায়নি: যোগাযোগমন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

পদ্মা সেতু এখনো ঝুলে যায়নি: যোগাযোগমন্ত্রী



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা,০৬ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- পদ্মা সেতু প্রকল্পের শেষ দেখার জন্য আগামী ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করার আহ্বান জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।বৃহস্পতিবার সকালে সেতু ভবনে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা বলেন।তিনি সাংবাদিকদের বলেন, এটা আমি নিশ্চিত যে, পদ্মা সেতু প্রকল্পটি ঝুলে গেছে এ কথা বলার সময় এখনো আসেনি। এ প্রকল্পের শেষ দেখার জন্য আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।তিনি এ সময় আরও বলেন, অর্থমন্ত্রী কখন অর্থ দেবে আমি সেদিকে তাকিয়ে আছি।বহুল আলোচিত পদ্মা সেতু প্রকল্প একপ্রকার ‘ঝুলে’ গেছে বলে ধারণা করা হচ্ছে। কারণ, এই প্রকল্পে দুর্নীতি হয়েছে এবং তার ‘যথেষ্ট’ প্রমাণ আছে- এমন দাবি করে গত ২৯ জুন প্রকল্পের জন্য প্রস্তাবিত ১২০ কোটি মার্কিন ডলারের ঋণচুক্তি বাতিলের কথা ঘোষণা দেয় বিশ্ব ব্যাংক। তবে পরবর্তীতে অভিযোগ তদন্তে সরকারের পক্ষ থেকে আশ্বাস দেয়া হলে গত ২০ সেপ্টেম্বর আবারো অর্থায়নে ফিরে আসার ঘোষণা দেয় সংস্থাটি।

সে অনুযায়ী সরকার দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে মন্ত্রীত্ব থেকে সরিয়ে দেয়। এছাড়া প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মসিউর রহমানকেও ছুটিতে পাঠানো হয়।

পরে গত ১৪ অক্টোবর দুর্নীতির তদন্তে বিশ্ব ব্যাংকের একটি দল ঢাকায় আসে। সর্বশেষ লুই গ্যাব্রিয়েল মোরেনো ওকাম্পোর নেতৃত্বে দ্বিতীয় দল ঢাকায় আসে ২ ডিসেম্বর। তারা দুদকের সাথে একমত না হতে পেরে বুধবার ঢাকা ছেড়ে গেছে তারাও।

সাবেক যোগাযোমন্ত্রী আবুল হোসেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসানকে দুদক অভিযুক্ত করতে না চাওয়ার ব্যাপারটি বিশ্ব ব্যাংক দল মানতে চায়নি।

ফলে এই প্রকল্পের ব্যাপারে বিশ্ব ব্যাংক চূড়ান্তভাবে কি সিদ্ধান্ত নেবে তা নিয়ে উৎকণ্ঠায় আছে সারা দেশের মানুষ।

২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের ঋণ দেওয়ার কথা ১২০ কোটি ডলার। এছাড়া বাকি অর্থায়ন করার কথা ছিল জাইকা, এডিবি ও ইসলামি উন্নয়ন ব্যাংকের। তবে বিশ্ব ব্যাংক ঋণচুক্তি বাতিল করায় অন্য সংস্থাগুলোও ঋণচুক্তি স্থগিত করে।


জাতীয় এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ