সুরসম্রাট পণ্ডিত রবি শংকর আর নেই - খবর তরঙ্গ
শিরোনাম :

সুরসম্রাট পণ্ডিত রবি শংকর আর নেই



(খবর তরঙ্গ ডটকম)

নিউজ ডেস্ক, ১২ ডিসেম্বর(খবর তরঙ্গ ডটকম)-বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ের অকৃত্রিম বন্ধু ও উপমহাদেশের সুরসম্রাট পণ্ডিত রবি শংকর আর নেই। যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর স্ক্রিপস মেমোরিয়াল হাসপাতালে মঙ্গলবার প্যাসিফিক সময় ৪টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বখ্যাত এই সেতারবাদক। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।
পণ্ডিত রবি শঙ্করের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত নিরুপমা রাও। মৃত্যুর সময় তার পাশে ছিলেন- স্ত্রী সুকন্যা ও মেয়ে অনুশকা ও বিখ্যাত সঙ্গীত শিল্পী নোরা জোনস।

১৯২০ সালের ৭ এপ্রিল ভারতের বারানসিতে জন্মগ্রহণ করেন রবি শঙ্কর। তবে তার আদি পৈত্রিক নিবাস নড়াইলের কালিয়ায়।

১৯৫৬ সালের দিকে ভারতীয় সুরের জাদু নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপ ভ্রমণ করেন সেতার সম্রাট। তার সেই সফরের পর থেকে পশ্চিমের কাছে ভারতীয় সংগীত আর রবিশঙ্কর প্রায় সমার্থক হয়ে ওঠে।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানের বর্বর হানাদার বাহিনীর বিরুদ্ধে জনমত গড়ে তুলতে এবং বাংলাদেশের মানুষের সাহার্য্যার্থে তহবিল সংগ্রহের উদ্দেশ্যে জর্জ হ্যারিসনের বিখ্যাত ‘কনসার্ট ফর বাংলাদেশ’- এ একসঙ্গে সঙ্গীত পরিবেশন করেন।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন এই সেতারশিল্পী।বাংলাদেশে পাকিস্তানি বাহিনীর বর্বরতার প্রতিবাদে জনমত গড়ে তুলতে এবং বাংলাদেশের শরণার্থীদের সাহায্যের জন্য বিটলসখ্যত শিল্পী জর্জ হ্যারিসনকে সঙ্গে নিয়ে নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে তিনি আয়োজন করেন ‘কনসার্ট ফর বাংলাদেশ’।
মুক্তিযুদ্ধের সময় তার অবদানের জন্য বাংলাদেশ সরকার সম্প্রতি রবিশঙ্করকে সম্মাননা জানানোর সিদ্ধান্ত নেয়।

ভারত সরকার তাকে ১৯৯৯ সালে সর্বোচ্চ বেসামরিক খেতাব ভারতরত্নে ভূষিত করে। তিনবার গ্র্যামি অ্যাওয়ার্ড জয় করেছেন তিনি।

রবি শঙ্কর বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগছিলেন। সবশেষ শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে গত ৭ ডিসেম্বর সান দিয়াগোর স্ক্রিপস মেমোরিয়াল হাসপাতালে তাকে ভর্তি করা হয়। ওই দিনই অস্ত্রপচার করা হয় তার। এর চারদিন পরে মারা গেলেন তিনি।


পূর্বের সংবাদ