ট্রাইব্যুনাল-১ এর নতুন প্রধান হিসেবে নিয়োগ পেলেন ফজলে কবীর - খবর তরঙ্গ
শিরোনাম :

ট্রাইব্যুনাল-১ এর নতুন প্রধান হিসেবে নিয়োগ পেলেন ফজলে কবীর



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা, ১৩ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)-একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১- এর চেয়ারম্যান পদে বিচারপতি এটিএম ফজলে কবীরকে নিয়োগ দেওয়া হয়েছে।তিনি এই ট্রাইব্যুনালের চেয়ারম্যান থেকে সদ্য পদত্যাগী বিচারপতি নিজামুল হক নাসিমের স্থলাভিষিক্ত হলেন।বিচরপতি ফজলে কবীর এরআগে ট্রাইব্যুনাল-২- এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এছাড়া তিনি প্রথম দিকে বিচারপতি নিজামুল হকের অধীনে এই ট্রাইব্যুনালেই সদস্য বিচারপতি ছিলেন।অন্যদিকে, ট্রাইব্যনাল-২-এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন ওই ট্রাইব্যুনালেরই সদস্য বিচারপতি ওবায়দুল হাসান। আর সদস্য বিচারপতি হয়েছেন মো. মজিবুর রহমান মিয়া।

বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। সেটি সকালে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে পৌঁছেছে বলে স্বীকার করেছেন রেজিস্ট্রার একেএম নাছির উদ্দীন মাহমুদ।

তবে তিনি জানিয়েছেন, ‘আইন মন্ত্রণালয় থেকে পাঠানো প্রজ্ঞাপন এখানো বিচারপতিরা হাতে পাননি। কেন না প্রজ্ঞাপন আসার আগেই ট্রাইব্যুনালের বিচারপতিরা পূর্বের নিয়ম অনুযায়ী এজলাসে বসে গেছেন।’

‘ট্রাইব্যুনালের প্রথম অধিবেশনের কাজ শেষ হলে বিষয়টি তাদের জানানো হবে। তখন তারা সিদ্ধান্ত নেবেন।’- যোগ করেন নাছির উদ্দীন মাহমুদ।

উল্লেখ্য, বিচারাধীন বিষয় নিয়ে স্কাইপি আলাপ দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশিত হওয়ার পর ট্রাইব্যুনাল-১- এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক ব্যক্তিগত কারণ দেখিয়ে গত ১১ ডিসেম্বর পদত্যাগ করেন।

এখন তার স্থলাভিষিক্ত বিচারপতি এটিএম ফজলে কবীরের ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি হিসেবে থাকছেন- বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।
আর ট্রাইব্যনাল-২- এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের সাথে সদস্য বিচারপতি হলেন- নতুন নিয়োগ পাওয়া হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং আগের সদস্য বিচারপতি শাহিনুর ইসলাম।

এরআগে গত ২৮ আগস্ট ট্রাইব্যুনাল-১- এর বিচারক একেএম জহির আহমদ পদত্যাগ করেন। তিনি তার শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করে আইন মন্ত্রণালয়ে তার পদত্যাগপত্র জমা দেন।

২০১০ সালের ২৫ মার্চ যুদ্ধাপরাধ বিচারে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিয়োগ পান অবসরপ্রাপ্ত জেলা জজ জহির আহমদ। এ সময় ট্রাইব্যুনালের অন্য সদস্য ছিলেন- এটিএম ফজলে কবীর।

২০১০ সালের ২৫ শে মার্চ আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুনাল) আইন ১৯৭৩-এর ৬ ধারার বলে তিন সদস্য বিশিষ্ট একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছিল। সেই ট্রাইব্যুনালের চেয়ারম্যান ছিলেন বিচারপতি মো. নিজামুল হক। অন্য দুজন বিচারক ছিলেন বিচারপতি এ টি এম ফজলে কবীর এবং অবসরপ্রাপ্ত জেলা জজ এ কে এম জহির আহমেদ।

পরবর্তীতে ২০১২ সালের ২২ মার্চ ট্রাইব্যুনাল-২ গঠিত হওয়ার পর এটিএম ফজলে কবীর প্রথম ট্রাইব্যুনাল থেকে দ্বিতীয়টির চেয়ারম্যানের পদ গ্রহণ করেন।

তার সাথে অন্য দুজন সদস্য ছিলেন হাইকোটের্র বিচারপতি ওবায়দুল হাসান ও প্রথম ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শাহিনুর ইসলাম।


জাতীয় এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ