স্কাইপি সংলাপ প্রকাশে ট্রাইব্যুনালের নিষেধাজ্ঞা - খবর তরঙ্গ
শিরোনাম :

স্কাইপি সংলাপ প্রকাশে ট্রাইব্যুনালের নিষেধাজ্ঞা



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা, ১৩ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি কথোপকথন দৈনিক আমার দেশ ও সংগ্রমাসহ সব ধরনের প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ায় প্রকাশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-২ এর নতুন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল প্রসিকিউশনের এক আবেদনে এই নির্দেশ দেন।নতুন চেয়ারম্যানের নেতৃত্বে ট্রাইব্যুনাল-২ বিকেলে এজলাসে বসলে প্রসিকিউটর রানা দাস গুপ্ত এ বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। ট্রাইব্যুনাল তাদের আবেদন গ্রহণ করে মাঝে একটু বিরতি নিয়ে এ আদেশ দেন।পরে প্রসিকিউটর রানা দাস গুপ্ত বলেন, বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপ নিয়ে কিছু পত্রিকা ধারাবাহিকভাবে সংবাদ প্রচার করে আসছে।
‘প্রসিকিউশনের পক্ষ থেকে বিষয়টি বন্ধের জন্য আবেদন করে এ বিষয়ে আদেশ চাইলে ট্রাইব্যুনাল এ সংবাদ প্রচারে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দেন’ জানান তিনি।

রানা দাস বলেন, ‘হ্যাকিংয়ের মাধ্যমে স্কাইপি সংলাপ নিয়ে দৈনিক আমার দেশ নিয়মিত সংবাদ প্রচার করে আসছে। প্রথমত, হ্যাকিং করাটা একটা অপরাধ। আর অপরাধের মাধ্যমে প্রাপ্ত তথ্য প্রচার করা আরেকটি অপরাধ।

‘এ বিষয়টি অপরাধ জানা সত্ত্বেও জনগণের মধ্যে ট্রাইব্যুনাল সম্পর্কে ভুল বোঝানোর উদ্দেশে এ ধরনের সংবাদ প্রচার করে আসছে’ অভিযোগ করেন তিনি।

প্রসিকিউটর বলেন, ‘আমরা ট্রাইব্যুনালের ১১ (৪) ধারা মোতাবেক এসব সংবাদ পত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেছি।’

তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসিকে আদেশের কপি পৌঁছে দেয়ারও নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

প্রসঙ্গত, বিচারাধীন বিষয় নিয়ে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি আলাপ দৈনিক আমার দেশ পত্রিকায় প্রকাশিত হওয়ার পর দেশ-বিদেশে সমালোচনার ঝড় উঠে। এরপর ব্যক্তিগত কারণ দেখিয়ে গত ১১ ডিসেম্বর পদত্যাগ করেন তিনি।


পূর্বের সংবাদ