আজ শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস - খবর তরঙ্গ
শিরোনাম :

আজ শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা, ১৪ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- আজ শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর স্বাধীনতা যুদ্ধে বিজয়ের ঊষালগ্নে হত্যা করা হয় জাতির শ্রেষ্ঠ সন্তানদের। পাকিস্তানি সৈন্যবাহিনী তাদের পরাজয় বুঝতে পেরে পাক হানাদার বাহিনী বেছে বেছে বুদ্ধিজীবীদের ধরে নিয়ে যায় অজ্ঞাত স্থানে। পরে তাদেরকে হত্যা করে তাদের লাশ ফেলে রাখে নিস্তব্ধ ভূতুড়ে অন্ধকারাচ্ছন্ন বধ্যভূমিতে।

পরদিন হেমন্তের স্নিগ্ধ সকালে জাতির শ্রেষ্ঠ সন্তানদের নিধনের দুঃখ ভারাক্রান্ত খবরটি আসে। বাঙলার শেষ্ঠ সন্তানদের হত্যা করে পাকিস্তানিরা স্বাধীন বাংলাদেশের ভবিষ্যৎকে হত্যা করতে চেয়েছিল। সেই থেকে জাতি দিনটি পালন করে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে।

শোকাবহ জাতি গভীর শ্রদ্ধায় স্মরণ করছে শহীদ বুদ্ধিজীবীদের। সারা দেশে আজ জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। শোকের প্রতীক কালো পতাকাও ওড়ানো হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া আলাদা বাণী দিয়েছেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দলসহ নানা পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে। দিনভর বিভিন্ন সংগঠন শহীদদের স্মরণে আলোচনা সভা, শোকযাত্রার কর্মসূচিরও আয়োজন করবে। আবৃত্তি, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র-আলোকচিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পথনাটকের মঞ্চায়ন থাকবে বিভিন্ন সংগঠনের কর্মসূচিতে।


পূর্বের সংবাদ