বিচারপতি নিজামুলকে ট্রাইব্যুনালে এসে জবাব দেয়ার জন্য সমন জারির আবেদন সাকা চৌধুরীর - খবর তরঙ্গ
শিরোনাম :

বিচারপতি নিজামুলকে ট্রাইব্যুনালে এসে জবাব দেয়ার জন্য সমন জারির আবেদন সাকা চৌধুরীর



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা, ২৬ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১- এর সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক স্কাইপি কেলেঙ্কারির সাথে জড়িত কিনা তা ট্রাইব্যুনালে এসে জবাব দেয়ার জন্য সমন জারির আবেদন করেছেন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী।বুধবার ট্রাইব্যুনাল-১- এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে করা এ আবেদন তার আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম রেজিস্ট্রারের কাছে জমা দেন।এরআগে গত ১৯ ডিসেম্বর প্রসিকিউটর জেয়াদ-আল মালুম এবং ২৪ ডিসেম্বর আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের বিরুদ্ধে স্কাইপি কেলেঙ্কারির সাথে জড়িত থাকায় আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন সালাহউদ্দিন কাদের চৌধুরী।

আজ ওই আবেদনেরই সম্পূরক বিচারপতি নিজামুল হকের বিরুদ্ধে এই সমন জারির আবেদন করা হলো।

প্রসিকিউটর জেয়াদ-আল মালুমের অপসারণের আবেদনে যা ছিল এ আবেদনেও তা-ই করা হয়েছে বলে জানিয়েছেন সালাহউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম। তবে এ আবেদনের শুনানি কবে হবে তা ট্রাইব্যুনাল নির্ধারণ করবে।

প্রসঙ্গত, সম্প্রতি স্কাইপির মাধ্যমে বেলজিয়ামের ব্রাসেলস প্রবাসী বাংলাদেশি জিয়াউদ্দিনের সাথে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১- এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের সংলাপের ওপর সংবাদ প্রকাশিত হয় দৈনিক আমার দেশ পত্রিকায়। এরপর গত ১১ ডিসেম্বর পদত্যাগ করেন বিচারপতি নিজামুল হক।
বিচারপতি নিজামুল হকের পদত্যাগের পর ট্রাইব্যুনাল পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। এতে ট্রাইব্যুনাল-১-এ নিজামুল হকের জায়গায় দায়িত্ব পান দ্বিতীয় ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর।

এরপর থেকে আসামীপক্ষ ট্রাইব্যুনাল-১ এ বিচারাধীন মামলাগুলো রিট্রায়াল বা পুনরায় শুরুর আবেদন করে আসছে।


পূর্বের সংবাদ