আমার দেশের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া রুল ছয় সপ্তাহের জন্য স্থগিত - খবর তরঙ্গ
শিরোনাম :

আমার দেশের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া রুল ছয় সপ্তাহের জন্য স্থগিত



(খবর তরঙ্গ ডটকম)

ঢাকা, ২৬ ডিসেম্বর (খবর তরঙ্গ ডটকম)- আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর বিচারপতির নিজামুল হকের স্কাইপি কথোপকথন প্রকাশ করায় দৈনিক আমার দেশের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া রুল স্থগিত করেছে আপিল বিভাগ।বুধবার এক আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ হাইকোর্টের দেয়া অন্তর্বর্তীকালীন আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করে।হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের করা আবেদনের পরিপ্রেক্ষিতে অবকাশকালীন চেম্বার বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা এই আদেশ দেন।একইসাথে আবদনকারী পক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলা হয়েছে।আদালতে আবেদনকারীর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী টিএইচ খান, রফিক-উল হক, এ জে মোহাম্মদ আলী ও মো. সালেহ উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান।

গত ১৩ ডিসেম্বর সুপ্রিমকোর্টের আইনজীবী মো. আজহার উল্লাহ ভূঁইয়ার করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি ফরিদ আহমেদের বেঞ্চ রুল জারির পাশাপাশি অন্তর্বর্তীকালীন আদেশ দেন।

বিচারপতি নিজামুল হকের স্কাইপি কথোপকথন বিষয়ে সংবাদ প্রকাশ করায় সংবিধানের ৪৩ (বি) এবং তথ্য-প্রযুক্তি আইনের ৫৬ ও ৫৭ অনুচ্ছেদ অনুসারে অপরাধ সংগঠনকারীদের বিচার ও গ্রেপ্তার করতে বিবাদীদেরকে কেন নির্দেশনা দেয়া হবে না মর্মে রুল জারি করা হয়।

রুলে স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, তথ্যসচিব, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার জেলা প্রশাসক, পুলিশ সুপার ও আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ বিবাদীদেরকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

একইসাথে স্কাইপি সংলাপ বিষয়ে দৈনিক আমার দেশে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে প্রকাশনা ও ছাপাখানা আইন লঙ্ঘন হয়েছে কি-না, তা খতিয়ে দেখতে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, বেলজিয়াম প্রবাসী ঘাদানিক নেতা আহমেদ জিয়াউদ্দিনের সাথে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের কথোপকথন সম্প্রতি দৈনিক আমার দেশে প্রকাশের পর দেশে বিদেশে সমালোচনার ঝড় উঠে। বিতর্কের মুখে ১১ ডিসেম্বর তিনি পদত্যাগ করেন।


জাতীয় এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ