মামলা পুনরায় শুরুর আবেদনের বিষয়ে আদেশ আগামী ৩ জানুয়ারি : ট্রাইব্যুনাল - খবর তরঙ্গ
শিরোনাম :

মামলা পুনরায় শুরুর আবেদনের বিষয়ে আদেশ আগামী ৩ জানুয়ারি : ট্রাইব্যুনাল



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

জামায়াত নেতা অধ্যাপক গোলাম আযম, মতিউর রহমান নিজামী ও দেলাওয়ার হোসাইন সাঈদীর মানবতাবিরোধী অপরাধের মামলা পুনরায় শুরুর আবেদনের বিষয়ে আদেশের জন্য আগামী ৩ জানুয়ারি দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন।আসামিপক্ষের করা আবেদনের ওপর ষষ্ঠ দিনের মতো শুনানি শেষে আদালত আদেশের জন্য এ দিন ধার্য করেন।

এ পর্যন্ত আবেদনের পক্ষে শুনানি করেছেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া এবং অ্যাডভোকেট মিজানুল ইসলাম।

অন্যদিকে, আবেদনের বিরোধিতা করে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী।

অধ্যাপক গোলাম আযম, মতিউর রহমান নিজামী ও মাওলানা সাঈদীর বিরুদ্ধে মামলা পুনবির্চারের জন্য গত ১৯ ও ২৩ ডিসেম্বর পৃথক তিনটি আবেদন করে আসামিপক্ষ।

বেলজিয়াম প্রবাসী বাংলাদেশি আহমেদ জিয়াউদ্দিনের সাথে ট্রাইব্যুনাল-১ এর পদত্যাগী চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপকে কেন্দ্র করে মামলা তিনটির বিচার কার্যক্রম পুনরায় শুরু করতে আবেদনগুলো দায়ের করা হয়।

ট্রাইব্যুনাল-১ এ গোলাম আযম, মতিউর রহমান নিজামী ও মাওলানা সাঈদী ছাড়াও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার চলছে।

এর মধ্যে গত ৬ ডিসেম্বর সাঈদীর মামলার বিচারিক প্রক্রিয়া শেষ হয়েছে। তার বিরুদ্ধে রায় যেকোনো দিন দেয়া হবে উল্লেখ করে মামলাটির রায় ঘোষণা অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছে।

মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে প্রসিকিউশনের দ্বিতীয় সাক্ষীর জবানবন্দি পেশের পর আসামিপক্ষ জেরা শুরু করে।

আসামিপক্ষের দায়ের করা পুনর্বিচারের আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার বিচার কার্যক্রম মুলতবি থাকবে বলে ট্রাইব্যুনাল ইতিমধ্যে আদেশ দিয়েছে।

এছাড়া, সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে প্রসিকিউশনের সাক্ষ্যগ্রহণ চলছিল। তিনিও বেশক’টি আবেদন দায়ের করেছেন। এ কারণে ওই মামলার বিচারিক কার্যক্রমও বর্তমানে মুলতবি রয়েছে।

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে দ্যা ইকোমিস্ট। পরে ওই স্কাইপি সংলাপ নিয়ে দৈনিক আমার দেশ পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করে। এরপর গত ১১ ডিসেম্বর বিচারপতি নিজামুল হক পদত্যাগ করায় ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়।


পূর্বের সংবাদ