ফেব্রুয়ারির মধ্যেই সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ খসড়া

ফেব্রুয়ারির মধ্যেই জাতীয় সংসদের আসন সীমানা পুনঃনির্ধারণ খসড়া চূড়ান্ত করবে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে ইতিমধ্যে একাধিক বৈঠক করেছে ইসি। আর আপত্তি নিষ্পত্তির পর জুনে চূড়ান্ত সীমানা নির্ধারণ করা হবে।মঙ্গলবার ইসি সচিবালয় থেকে এ তথ্য জানা যায়।সূত্র আরো জানায়, চলতি সপ্তাহে দু’জন ও মাসের শেষ দিকে আরো একজন কমিশনার বিদেশ যাবেন বলে কাজটি আরো দ্রুত এগিয়ে নেয়া হচ্ছে। সীমানা নির্ধারণের খসড়া চূড়ান্ত করেই তারা দেশের বাইরে যাওয়ার চিন্তা করছেন।এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী  বলেন, “ফেব্রুয়ারির মধ্যে সীমানা খসড়া চূড়ান্ত করার কাজটি এগিয়ে নিচ্ছে কমিশন। চলতি মাসের মধ্যে তিনজন কমিশনারের দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে। তাই আরো দ্রুত কাজটি এগিয়ে নেয়া হচ্ছে।”

তিনি আরো বলেন, “পরিকল্পনা অনুযায়ী কাজ এগিয়ে নেয়া সম্ভব হলে জুনের মধ্যে ভোটারদের দাবি-আপত্তি নিষ্পত্তি করে সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ চূড়ান্ত করা সম্ভব হবে।”
ইসি কর্মকর্তারা জানান, সীমানা নির্ধারণ বিষয়ে রাজনৈতিক দলের সঙ্গে করা সংলাপে দলগুলোর কাছ থেকে আসা সুপারিশের ভিত্তিতে সীমানা নির্ধারণে বেগ পেতে হচ্ছে। দলগুলোর সুপারিশ রাখতে গেলে জটিলতা আরো বাড়ার আশঙ্কা রয়েছে।
ইসি সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রশাসনিক অখণ্ডতা ও ভৌগোলিক জটিলতা বিবেচনায় নিয়ে সারাদেশের ৩০০ আসনের মধ্যে মোট ৪০টি আসনের সীমানা পুনঃনির্ধারণ করবে কমিশন। ইতিমধ্যে কমিশন জটিলতা সম্পন্ন আসনগুলো চিহ্নিত করে এ নিয়ে বিস্তারিত আলাপ আলোচনা করছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।