পদ্মাসেতুতে অর্থায়নের প্রস্তাব প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ - খবর তরঙ্গ
শিরোনাম :

পদ্মাসেতুতে অর্থায়নের প্রস্তাব প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ



ঢাকা, (খবর তরঙ্গ ডটকম)

খোদ বিশ্বব্যাংকেরই এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে পদ্মাসেতু প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন চায় না বাংলাদেশ। শুক্রবার সকালে দেওয়া বিবৃতিতে সংস্থাটি বলছে,  বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের পাঠানো এক চিঠিতে পদ্মাসেতুতে অর্থায়নের প্রস্তাব প্রত্যাহার করা হয়েছে। এ প্রস্তাব আমলে নিয়েছে বিশ্বব্যাংক।
একই সঙ্গে বিবৃতিতে, পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির বিষয়ে বিশ্বব্যাংক এখনো দুদকের স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত চায় বলেও জানানো হয়।

শুক্রবার বিশ্বব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।
বাংলাদেশ সরকারের এ আবেদন আমলে নিয়েছে বিশ্বব্যাংক। একই সঙ্গে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর পুর্ণাঙ্গ, সুষ্ঠু এবং নিরপেক্ষে তদন্ত করবে বলেও আশা প্রকাশ করেছে।
এর আগে সরকার বিশ্বব্যাংককে পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন করবে কি-না জানুয়ারির মধ্যে জানানোর অনুরোধ জানায়। বিশ্বব্যাংক সরকারকে সরাসরি এ ব্যাপারে কিছু না জানালেও বৃহস্পতিবার নিউ ইয়র্কে ব্যাংকটির চেয়ারম্যান জিম ইয়ং কিম  এক অনুষ্ঠানে বলেন, তদন্তে আশ্বস্ত না হলে পদ্মা সেতু প্রকল্পে তারা অর্থায়ন করবে না।

উল্লেখ্য, ২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল। কিন্তু সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন ও পদ্মা সেতু প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে ঋণচুক্তি স্থগিত করে বিশ্বব্যাংক। প্রধান অনুদানদাতা বিশ্বব্যাংকের পদাঙ্ক অনুসরণ করে ঋণচুক্তি বাতিল করে এডিবি, জাইকা ও আইডিবিও। এ প্রকল্পে দুর্নীতির অভিযোগ অস্বীকার করলেও আবুল হোসেনকে যোগাযোগ মন্ত্রণালয় থেকে সরিয়ে দেয় সরকার।


পূর্বের সংবাদ