আজ ২১শে ফেব্রুয়ারী

আজ মহান ২১শে ফেব্রুয়ারী। আন্তার্জাতিক মাতৃভাষা দিবস।১৩৫৮ সালের ৮ই ফাল্গুন বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিল- সালাম, জব্বার, রফিক, বরকত সহ আরো অনেক ভাষাসৈনিক। সর্বস্তরের মানুষের শ্রদ্ধার ফুল ভরে গেছে কেন্দ্রীয় শহীদ মিনার।
বুধবার দিবাগত রাত ১০টা থেকেই শাহবাগ, আজিমপুর, নীলক্ষেত, দোয়েল চত্বরসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে যেতে প্রতিটি প্রবেশপথেই ছিল মিছিলের সারি। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই শুরু হয় জাতির সূর্য্ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন। প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে এ যাত্রা শুরু হয়। ধীরে ধীরে শহীদদের রক্তে রঞ্জিত হয়ে যেন পূর্ব আকাশে উঁকি দেয় বাংলার ভোরের লাল সূর্য।

ভোরের আলো বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে শহীদ মিনারে আগত মানুষের ঢলও। একের পর এক আসতে থাকে মিছিল। শহীদ মিনারের আশপাশের এলাকায় মাইকে বাজানো হচ্ছিল ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’, ‘সালাম সালাম হাজার সালাম’-এর মতো ভাষার গানগুলো।

হ্রদয় আকুল করা গানগুলোর সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন শহীদ মিনারে আসা হাজারো মানুষ। একুশের চেতনাধারী এই মানুষগুলো মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনার ভরিয়ে তোলেন শ্রদ্ধার ফুলে ফুলে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।