ধ্বংসস্তূপ থেকে মাঝরাতে ৪১ জনকে জীবিত উদ্ধার: সর্বমোট মৃত উদ্ধার২৯০

1

রাতভর অভিযানে সাভারে ধসে পড়া নয় তলা ভবন ‘রানা প্লাজা’র ধ্বংসস্তূপ থেকে বৃহস্পতিবার আরও ৪১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। রাত আড়াইটার দিকে তাদের উদ্ধারের কথা জানান উদ্ধার প্রক্রিয়ার সমন্বয়ক স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাত ১১টা পর্যন্ত উদ্ধার করা হয়েছিল ২৫৬টি লাশ। শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত এই লাশ বেড়ে দাঁড়িয়েছে ২৯০ জনে। এদের মধ্যে এখন পর্যন্ত ২৬২ জনকে সনাক্তের পর মরদেহ তাদের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে এখনও সহস্রাধিক লোক ভবনের ভেতর চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাকিদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। ফায়ার ব্রিগেড ও সিভিল ডিফেন্সের পরিচালক মো. জাহিদুল ইসলাম সাংবাদিকদের জানান, ধ্বংস্তূপে আটকে পড়া জীবিতদের উদ্ধারে আগামী শনিবার পর্যন্ত অভিযান চলবে। এরপর ধ্বংস্তূপ সরানোর কাজ শুরু করবে উদ্ধারকর্মীরা।

ফায়ার ব্রিগেডের মহাপরিচালক আলী আহমেদ খান জানিয়েছিলেন, বুধবার সকালে সাভার বাসস্ট্যান্ড এলাকায় ‘রানা প্লাজা’ যখন ধসে পড়ে, তখন ভেতরে পাঁচটি পোশাক কারখানায় তিন হাজারেরও বেশি মানুষ ছিলেন।

উদ্ধারকাজ তদারকের জন্য ধ্বংসস্তূপের পাশেই একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সাভার অধরচন্দ্র বিদ্যালয় মাঠে স্বজনদের কাছে চলছে লাশ হস্তান্তর। বহু মানুষ বুধবার থেকে সেখানে ভিড় করে আছেন প্রিয়জনের লাশের অপক্ষায়। স্কুল মাঠের এক কোণে আম গাছের নিচে ব্ল্যাকবোর্ডে তুলে ধরা হচ্ছে লাশের সংখ্যা।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্থানীয় যুবলীগ নেতা সোহেল রানার মালিকানাধীন নয় তলা ‘রানা প্লাজা’ বুধবার সকালে ধসে পড়ে। একটি তলার সঙ্গে একটি তলা মিশে এটি এখন তিন তলায় পরিণত হয়েছে।

ধসে পড়ার সময় ওই ভবনে তিন হাজারেরও বেশি লোক কর্মরত ছিল। এরপর থেকেই হতাহতদের উদ্ধার কার্যক্রম চালাচ্ছে ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, পুলিশসহ বিভিন্ন সংস্থা। এতে সহযোগিতা করছে স্থানীয়রাও।

মঙ্গলবার বিকেলেই ভবনটিতে বড় ধরনের ফাটল দেয়। এরপর ব্যাংকসহ কিছু কার্যালয় বন্ধ করে দেয়া হয়। কিন্তু বুধবার সকালে ভবনের গার্মেন্টস কারাখানাগুলোতে শ্রমিকদের কাজ করতে বাধ্য করে মালিকরা।

এদিকে, স্মরণকালের এই ভয়াবহ দুর্যোগে শুক্রবার বাদ জুমা মসজিদে মসজিদে দোয়া এবং দেশের সমস্ত ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।