৯ মে এসএসসি ও সমমানের ফল প্রকাশ

আগামী ৯ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটি। এই কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম রবিবার সাংবাদিকদের বলেন, ‘৯ মে এসএসসির ফল প্রকাশ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তার সম্মতি পেলে ওইদিন ফল ঘোষণা করা হবে।’ এবার দেশের ২ হাজার ৭৫৮টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন শিক্ষার্থী অংশ নেয়। গত দুই বছর আগে প্রথম জেএসসি-জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যারা নবম শ্রেণিতে উঠেছিল, তারাই এবার মাধ্যমিকের পরীক্ষা দেয়। শিক্ষা মন্ত্রণালয় জানায়, এ বছর ২৭ হাজার ৬৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা দেয়া ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৬৮ হাজার ২৬৮ জন ছাত্র এবং ৬ লাখ ৩৪ হাজার ৯৩৫ জন ছাত্রী।

এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ৯ লাখ ৮৯ হাজার ৮১৭ পরীক্ষার্থীর মধ্যে ৪ লাখ ৮৮ হাজার ৪৮২ জন ছাত্র এবং ৫ লাখ ১ হাজার ৩৩৫ জন ছাত্রী। দাখিলে ২ লাখ ২৫ হাজার ২৬ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৫ হাজার ৬৬২ জন ছাত্র ও ১ লাখ ৯ হাজার ৩৬৪ জন ছাত্রী। এছাড়া কারিগরি বোর্ডে ৬৪ হাজার ১২৪ জন ছাত্র এবং ২৪ হাজার ২৩৬ জন ছাত্রী মিলিয়ে মোট ৮৮ হাজার ৩৬০ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষা দেয়।

দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবি, দুবাই ও বাহরাইন কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৯৩ জন।

এবার বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, গণিত ও উচ্চতর গণিত ছাড়া এবার সব বিষয়ের পরীক্ষা হয়েছে সৃজনশীল প্রশ্নে।

উল্লেখ্য, গতবারের চেয়ে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১ লাখ ১৬ হাজার ৮৫৪ জন শিক্ষার্থী কমেছে। গত বছর ১৪ লাখ ২০ হাজার ৫৭ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিল।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।