নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রধান দুই দলকে দায়িত্বশলী ভূমিকা পালন করতে হবে: ফার্নান্দেজ

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রধান দুই রাজনৈতিক দলকে দায়িত্বশলী ভূমিকা পালন করতে হবে মন্তব্য করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো । নির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকতে হবে। সোমবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের সহকারী মহাসচিব এ কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপের যে প্রস্তাব দিয়েছেন, তাতে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার সাড়া দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ফার্নান্দেজ বলেন, নির্বাচনের আর বেশি সময় বাকি নেই। কিন্তু সংলাপ নিয়ে প্রধান দুই রাজনৈতিক দলের সমঝোতা না হওয়ায় জাতিসংঘের উদ্বেগ রয়েছে। যত দ্রুত সংলাপ শুরু হবে, তত সহজেই সমাধানের পথ খুঁজে পাওয়া যাবে। তিনি বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষ্যে সব রাজনৈতিক দলকেই সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য দায়িত্ব পালন করতে হবে।  ‘আর এ পরিবেশ এমন হতে হবে, যাতে সবার জন্য সমান সুযোগ থাকে। তাই নির্বাচনের উপযোগী সহায়ক পরিবেশ দ্রুত সৃষ্টির উদ্যোগ নিতে হবে’ যোগ করেন জাতিসংঘের সহকারী মহাসচিব।

জাতিসংঘ মহাসচিবের দূত হিসেবে চার দিনের সফরে শুক্রবার ঢাকা আসেন তারানকো। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়াসহ রাজনৈতিক দলগুলোর প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।