৩৪তম বিসিএসের আসন বিন্যাস প্রকাশ

৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। রেকর্ড ২ লাখ ২১ হাজার ৫৭৫ জন চাকরিপ্রার্থী দুই হাজার ৫২টি পদের জন্য আগামী ২৪ মে এ পরীক্ষায় অংশ নেবেন।সোমবার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাতটি বিভাগীয় শহরের ১৭৪টি পরীক্ষা কেন্দ্রে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। এর মধ্যে ঢাকায় ১০২টি, রাজশাহীতে ২৩টি, চট্টগ্রামে ১২টি, খুলনায় ১১টি, বরিশালের ৫টি, সিলেটে ৭টি এবং রংপুরে ১৪টি কেন্দ্রে পরীক্ষা হবে।

পরীক্ষার হলে বই, ব্যাগ, মোবাইল ফোন, ঘড়ি সদৃশ্য মোবাইল বা কোনো প্রকার ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র নেয়া যাবে না। হলে কারো কাছে এসব সামগ্রী পাওয়া গেছে তার প্রার্থীতা বাতিল করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

পরীক্ষায় সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা গেলেও সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

এবার কেন্দ্র পরিবর্তনের কোনো আবেদন গ্রহণ করা হবে না জানিয়ে পিএসসি বলছে, পরীক্ষার হলে অন্য কাগজপত্রের সঙ্গে প্রয়োজনে জাতীয় পরিচয়পত্র পরীক্ষা করা হবে।

এক ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষায় একশ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য থাকবে এক নম্বর। তবে ভুল উত্তরের জন্যেশূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

পরীক্ষার্থীদের সকাল ৯টা ২০ মিনিটের মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে। সাড়ে ৯টায় উত্তরপত্র দেয়া হবে। সকাল ১০টার পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেয়া হবে না।

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২টি পদে নিয়োগ দিতে গত ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ পিএসসি। ১৮ ফেব্রুয়ারি ১৯ মার্চ পর্ন্ত সরকারি চাকরি প্রার্থীরা অনলাইনে আবেদন করেন।


সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।