গাজীপুর সিটি ও কিশোরগঞ্জ-৪ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা

নির্বাচন কমিশন (ইসি) গাজীপুর সিটি করপোরেশন এবং জাতীয় সংসদের কিশোরগঞ্জ-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে । বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ এ তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী ৩ জুলাই কিশোরগঞ্জ-৪ আসনে এবং ৬ জুলাই গাজীপুর সিটি করপোরেশনে ভোটগ্রহণ করা হবে।

সিইসি সংবাদ সম্মেলনে  জানান, আগামী ৬ জুলাই নবগঠিত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন হবে।  মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ৬ জুন, মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ৯ ও ১০ জুন এবং প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ জুন। সিটি করপোরেশনের ২৫ নম্বর ওয়ার্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়া হবে। এ ওয়ার্ডে ভোটার সংখ্যা প্রায় ১০ হাজার। গাজীপুর সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নির্বাচন কমিশনের উপসচিব মতিউর রহমান। সিইসি জানান, কিশোরগঞ্জ- ৪ শূন্য আসনে উপনির্বাচন হবে আগামী ৩ জুলাই। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ৬ জুন, মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ৯ জুন এবং প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ জুন। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ময়মনসিংহ জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহিদ হোসেন।
সিইসি আরো জানান, তফসিল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে নির্বাচনী এলাকা থেকে সব নির্বাচনী পোস্টার ও ব্যানার সরিয়ে ফেলতে হবে।
 

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, তারা ডিসিসি নির্বাচন নিয়ে পুরোপুরি প্রস্তুত ছিলেন। কিন্তু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সুলতানগঞ্জ ইউনিয়নের সীমানা নিয়ে জটিলতার কারণে তারা এখন আইনী দিকগুলো খতিয়ে দেখছেন যে, এই জটিলতা কীভাবে সমাধান করা যায়। ডিসিসি নির্বাচন নিয়ে সরকারের অনীহা আছে কি না জানতে চাইলে সিইসি বলেন, সরকারের অনীহা আছে বলে মনে হয় না। কারণ স্থানীয় সরকার মন্ত্রণালয়ই তো ডিসিসি নির্বাচন করার বিষয়ে কমিশনকে চিঠি দিয়েছে। কিন্তু সীমানা নিয়ে জটিলতা না কাটলে তফসিল ঘোষণা করা যাচ্ছে না।

উল্লেখ্য, গাজীপুরকে সিটি করপোরেশন ঘোষণার পর এটাই প্রথম নির্বাচন। আর অ্যাডভোকেট আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় কিশোরগঞ্জ-৪ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।