২০১৩-১৪ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী(পূর্ণাঙ্গ বক্তৃতাসহ)

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মহাজোট সরকারের শেষ ২০১৩-১৪ অর্থবছরের বাজেট পেশ করেছেন। একইসঙ্গে তিনি ২০১২-১৩ অর্থবছরের সম্পূরক বাজেট পেশ করবেন।
বৃহস্পতিবার বিকেল সোয়া ৩টায় স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে নবম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন শুরু হয়। এর কিছুক্ষণ আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অর্থমন্ত্রী সংসদে প্রবেশ করেন। এ সময় যথারীতি অর্থমন্ত্রীর হাতে ছিল একটি ব্রিফকেস। জলপাই রঙের পাঞ্জাবির ওপর কালো কোর্তা পরে তিনি সংসদে নির্ধারিত আসন নেন।

এরপর বিকেল ৩টা ১৮ মিনিটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্পিকারের কাছ থেকে অনুমতি নিয়ে বাজেট উপস্থান শুরু করেন। শুরুতে দেশের ইতিহাসে প্রথম নারী স্পিকার নির্বাচিত হওয়ায় শিরিন শারমিনকে ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

এ নিয়ে মুহিত সপ্তমবাবের মতো জাতীয় বাজেট পেশ করছেন। এর মধ্যে বর্তমান ক্ষমতাসীন মেয়াদে পাঁচবার আর এরও আগে এরশাদ সরকারের মন্ত্রী হিসেবে তিনি দুবার জাতীয় বাজেট পেশ করেন।

২০১৩-১৪ অর্থবছরের জন্য ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। এরআগে দুপুরে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই বাজেট অনুমোদন দেয়া হয়।

এদিকে, পয়েন্ট অব অর্ডারে বক্তব্য দিতে না দেয়ায় বুধবার সংসদ থেকে ওয়াকআউট করেন প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন বিরোধী জোটের সংসদ সদস্যরা। এরপর আজ তারা বাজেট পেশের অধিবেশনে যোগ দেয়নি।


পূর্ণাঙ্গ বাজেট বক্তৃতা

 

সম্পাদনা: শামীম ইবনে মাজহার,নিউজরুম এডিটর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।